| | বৃহস্পতিবার, ৭ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২১শে জিলহজ্জ, ১৪৪০ হিজরী |

কেমিক্যাল গুদাম উচ্ছেদের সিদ্ধান্ত থেকে সরবে না সরকার

প্রকাশিতঃ ৮:৫৬ অপরাহ্ণ | মার্চ ০৩, ২০১৯

স্টাফ রিপোর্টার : পুরান ঢাকা থেকে কেমিক্যাল গুদাম উচ্ছেদ কার্যক্রম থেকে সরকার সরে আসবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

রবিবার (৩ মার্চ) সচিবালয়ে ২৫ মার্চ গণহত্যা দিবস ও ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উদযাপনের লক্ষ্যে আয়োজিত সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী একথা বলেন।

সম্প্রতি পুরান ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডে ৭১ জন মারা গেছেন। আহত হয়েছেন আরো অর্ধশত। কেমিক্যালের গোডাউন ও বিভিন্ন দাহ্য পদার্থ থেকে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে বলে জানিয়েছে অগ্নিনির্বাপক বাহিনী। এরপর থেকেই কেমিক্যাল গোডাউন সরাতে তৎপর হলেও ব্যবসায়ীদের পক্ষ থেকে বাধা আসে।

চকবাজারে কেমিক্যালের গোডাউন উচ্ছেদে সরকার দমে যাবে কিনা- প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দমে যাওয়ার তো প্রশ্নই আসে না। যেখানে এত মানুষ হতাহত হচ্ছে, জনস্বার্থে দমে যাওয়ার প্রশ্নই আসে না। এখানে মেয়র মহোদয় একটি সিদ্ধান্ত দেবেন, তিনি তার নগরে কোথায় কোনটা রাখবেন। জাতীয়ভাবেও আমরা নির্দেশনা দিয়ে যাচ্ছি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নিমতলীর ঘটনার পরই আমরা জাতীয় পর্যায়ে সিদ্ধান্ত নিয়েছিলাম পুরনো ঢাকায় এসব কেমিক্যাল ফ্যাক্টরি যাতে না থাকে। এ ধরনের দাহ্য পদার্থের গুদামগুলো যাতে সরিয়ে নেওয়া হয়। প্রাথমিকভাবে কয়েক বছর তারা এটা মেনেছিলেন, এখন দেখেছি তারা আবার এই কর্মটি করেছেন। যার খেসারত আমাদের দিতে হলো।

স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, আমরা সিরিয়াস একটা নীতিমালা তৈরি করে সেটা যাতে সবাই মানে সেজন্য উদ্যোগ নেওয়া হচ্ছে। এজন্য মুখ্য ভূমিকা পালন করছেন আমাদের দক্ষিণের মেয়র। তিনি যেভাবে সহযোগিতা চাইবেন বা চাচ্ছেন আমরা সেই কাজটিই করছি।

নীতিমালা করার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী এ বিষয়ে অত্যন্ত সিরিয়াস, তিনি একটি দিকনির্দেশনা দিয়েছেন, এখান থেকে সরিয়ে নেওয়ার জন্য। সেগুলো সরিয়ে নেয়া হচ্ছে। যারা যারা বাধা দিয়েছেন তাদের ভুল ভাঙবে, তারা নিজেরাই সহায়তা করবেন সরিয়ে নেওয়ার জন্য।

অগ্নিকাণ্ডের ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রতিবেদন প্রায় হয়ে গেছে। আমরা স্বল্প সময়ের মধ্যে এটা দেবো।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares