| | বৃহস্পতিবার, ৪ঠা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯শে মুহাররম, ১৪৪১ হিজরী |

খুলনা কয়রায় কপোতাক্ষ নদীর ভাঙ্গন আতংকে তিন গ্রামের মানুষ

প্রকাশিতঃ ৩:৩৩ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ২৮, ২০১৯

আতিয়ার রহমান খুলনা অফিস ; মৌসুমের শুরুতেই উপকুলীয় জনপদ খুলনার কয়রায় কপোতাক্ষ নদীর পাড়ে পানিউন্নয় বোর্ডের বেড়িবাঁধে ভাঙন দেখা দিয়েছে। অব্যাহত ভাঙনের কারণে কয়রা সদরের গোবরা, ঘাটাখালী ও হরিনখোলা গ্রামের বাসিন্দারা রয়েছে ভাঙ্গন আতঙ্কে। ভাঙন রোধে জরুরী ভাবে ব্যবস্থা না নেয়া হলে নদীর তীরবর্তী জনপদের বিস্তির্ণ এলাকা নদীগর্ভে বিলীন হওয়ার আশংকা করছেন এলাকাবাসী।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, পানিউন্নয়ন বোর্ডের ১৩-১৪/২ নং পোল্ডারের গোবরা,ঘাটাখালী ও হরিনখোলা গ্রামের ভেড়িবাঁধ প্রায় ধবংস হওয়ার উপক্রম হয়েছে । নদীর পানি বৃদ্ধি পাওয়ায় ধ্বসে গেছে নদীর পাড়ের বেড়িবাঁধের মাটি। অধিকাংশ জায়গায় বাঁধের গোড়ায় মাটি না থাকায় সংকীর্ণ ও খাড়া হয়ে গেছে ভেড়িবাঁধের রাস্তা। দুর্বল বাঁধ ভেঙে যেকোনো মুহূর্তে নদীতে বিলীন হয়ে যেতে পারে।

ভাঙ্গন কবলিত নদী তীরবর্তী এলাকার আছাফুর রহমান, আঃ খালেক ও ইমতিয়াজ হোসেন জানান, গত দুই সপ্তাহ ধরে ভেড়ি বাঁধের গোড়ার মাটিতে ধ্বস নেয়া বেড়েই চলেছে। বিষয়টি নিয়ে এলাকার মানুষ আতঙ্কে দিন কাটাচ্ছে। তাদের অভিযোগ প্রতি বছর নদী ভাঙ্গন শুরু হলে ভাঙ্গন রোধের নামে নাম মাত্র কাজ করে অর্থ ভাগাভাগির তোড়জোড় শুরু হয় । যে কারনে কিছুদিন যেতে না যেতেই আবারও ভাঙ্গন দেখা দেয় ।

কয়রা সদর ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের ইউপি সদস্য আলহাজ্ব আব্দুল গফ্ফার ঢালী বলেন, এবার মৌসুমের শুরুতেই হঠাৎ করে হরিনখোলার ভেড়িবাঁধের গোড়ার মাটি ধ্বসে ভাঙন দেখা দিয়েছে। তিনি সংশ্লিষ্ট দপ্তরের কাছে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি জানান।
এব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের আমাদী সেকশন কর্মকর্তা মশিউল আলম জানান, কয়রা এলাকার পানিউন্নয়ন বোর্ডের ভেড়িবাঁধের সমস্ত স্পর্শকাতর স্থান গুলোর সার্বিক পরিস্থিতি উল্লেখ পূর্বক প্রতিবেদন উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট পাঠানো হয়েছে। প্রয়োজনীয় অর্থ পেলেই দ্রুত সময়ের মধ্যে ঝুঁকিপূর্ণ ভেড়িবাঁধ সংস্কার করা হবে।

কয়রা সদর ইউনিয়ান পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব এস এম শফিকুল ইসলাম বলেন, ভাঙন রোধে ব্যবস্থা না নেয়া হলে কয়রা সদরের তিন গ্রমের মানুষ বসতবাড়ীসহ ফসলী জমি হারিয়ে আরো নিঃস্ব হয়ে পড়বে । তিনি দ্রুত বেড়িবাঁধ সংস্কারের জন্য পাউবোর উর্দ্ধতন নেতৃবৃন্দের হস্তক্ষেপ কামনা করেছেন ।

 

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares