| | বৃহস্পতিবার, ৭ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২১শে জিলহজ্জ, ১৪৪০ হিজরী |

পাক-ভারত উত্তেজনা ‘অত্যন্ত বিপজ্জনক’ : ট্রাম্প

প্রকাশিতঃ ১০:১৮ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ২৩, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : কাশ্মীরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর ওপর প্রাণঘাতী হামলার পর পাকিস্তান-ভারতের মাঝে চলমান উত্তেজনাকে ‘অত্যন্ত বিপজ্জনক পরিস্থিতি’ বলে উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসে শুক্রবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ উদ্বেগ প্রকাশ করেন।

‘দুই দেশের মাঝে খুবই বিপজ্জনক পরিস্থিতি তৈরি হয়েছে। এই মুহূর্তে যা ঘটছে তা নিয়ে ভারত-পাকিস্তানের প্রচুর সমস্যা আছে।’

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামা জেলায় প্রাণঘাতী হামলার জেরে পারমাণবিক অস্ত্রধারী প্রতিবেশি এ দুই দেশের মাঝে চরম উত্তেজনা বিরাজ করছে। ওই হামলায় ভারতীয় কেন্দ্রীয় আধা-সামরিক বাহিনীর অন্তত ৪২ সদস্যের প্রাণহানি ঘটে। হিমালয় উপত্যকায় অবস্থিত কাশ্মীরে গত ৩০ বছরের ইতিহাসে এই হামলা ছিল সবচেয়ে প্রাণঘাতী।

পাকিস্তানি সশস্ত্র গোষ্ঠীগুলোর বিরুদ্ধে দীর্ঘদিন ধরে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়ে আসছে ভারত। দেশটির জাতীয় নির্বাচনের আগে কাশ্মীরের এই হামলা ঘিরে কট্টর হিন্দু জাতীয়তাবাদীদের প্রচণ্ড চাপে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জয়েশ-ই-মোহাম্মদ কাশ্মীরের ওই হামলা দায় স্বীকার করেছে। যদিও মাঝে মাঝেই ভারতীয় নিরাপত্তাবাহিনীর ওপর হামলা চালায় কাশ্মীরের স্বাধীনতাকামী বিদ্রোহীরা।

শুক্রবার পাকিস্তান সেনাবাহিনীর প্রধান হুমকি দিয়ে বলেছেন, আক্রান্ত হলে তারা পুরোদমে পাল্টা হামলা চালাবেন ভারতে।আল-জাজিরা।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares