| | মঙ্গলবার, ৩০শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ই সফর, ১৪৪১ হিজরী |

বাংলাদেশের অর্থনীতিতে কৃষির গুরুত্ব অপরিসীম কৃষিমন্ত্রী- ড. আব্দুর রাজ্জাক

প্রকাশিতঃ ১০:৩৯ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ১৪, ২০১৯

স্টাফ রিপোর্টার : কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি বলেছেন বাংলাদেশের অর্থনিতি, সংস্কৃতি, সামাজিক রীতিনীতি সকল কিছু আবর্তিত হয় কৃষিকে কেন্দ্র করে। বাংলাদেশের অর্থনীতিতে কৃষির গুরুত্ব অপরিশিম। যা অতিতেও ছিল আগামীতেও থাকবে এবং বর্তমান সরকার কৃষির উন্নয়নের জন্য একটি চেলেঞ্জ সামনে নিয়েছেন। সেটি হলো মানুষের মাঝে পুষ্টি এবং নিরাপদ জাতীয় খাবার দেওয়া। বর্তমান সরকার মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ২০০৮ সাল থেকে যতবার ক্ষমতায় এসেছেন ততবারই কৃষির উপর সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। এখন পর্যন্ত সে ধারা অব্যাহত আছে।

তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা স্মরন করে বলেন যিনি পদ্মা-মেঘনা-যমুনা পাড়ের এই অঞ্চলটি সার্বিক অথেৃ কোনদিন স্বাধীন ছিলনা। তিনি দীর্ঘ আন্দোলন সংগ্রামের মাধ্যমে বাংলার সাড়ে সাত কোটি মানুষকে ঐক্যবদ্ধ করেছিলেন এবং ৭১ সালে ৯ মাস ব্যাপী একটি রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে লক্ষ প্রাণের বিনিময়ে একটি স্বাধীন রাষ্ট্র সৃষ্টি করেছিলেন। কৃষিমন্ত্রী আরো বলেন বঙ্গবন্ধু ১৯৭৩ সালে ১৩ ফেব্রুয়ারী অর্থাৎ আজকের এই দিনে কৃষি বিশ্ববিদ্যালয়ে আসেন এবং কৃষির গুরুত্বের কথা বলেন পাশাপাশি কৃষিবিদদের ক্লাস ওয়ান মর্যাদা দেওয়ার প্রতিশ্রুতি দেন।

সেদিন থেকে আমরা এই দিনটাকে কৃষিবিদ দিবস হিসাবে পালন করি। গতকাল বুধবার (১৩ ফেব্রুয়ারী) সকালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু স্মৃতি চত্বরে কৃষিবিদ দিবস উদ্যাপন উপলক্ষে বর্তমান সরকারের কৃষি উন্নয়ন অগ্রযাত্রা ত্বরান্বিত ও সংহত করার ক্ষেত্রে করণীয় নির্ধারণ বিষয়ক ‘টেকসই উন্নয়ন অভিষ্ট অর্জনে আধুনিক কৃষি’ বিষয়ক সেমিনার প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আলী আকবরের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিবিদরা কৃষির উন্নয়নের জন্য সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করার আহবান জানিয়ে বলেন বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত একটি সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ে তুলতে ভ’মিকা রাখবেন। সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণীসম্পদ প্রতিমন্ত্রী মো: আশরাফ আলী খান খসরু এমপি, কৃষিবিদ আব্দুল মান্নান এমপি। স্বাগত বক্তব্য রাখেন কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মো: জসিম উদ্দিন।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন এমেরিটাস প্রফেসর কৃষিবিদ ড. এম এ সাত্তার মন্ডল। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশন আয়োজিত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন অ্যালামনাই এসোসিয়েশনের নির্বাহী সভাপতি কৃষিবিদ মো: হামিদুল ইসলাম, নির্বাহী সাধারণ সম্পাদক বদিউজ্জামান বাদশা, পিকেএসএফ এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ,কৃষিবিদ মো: ইয়াছিন আলী, প্রফেসর ড. একেএম জাকির হোসেন, ,বাকৃবি অফিসার পরিষদের সাবেক সভাপতি কৃষিবিদ আরীফ জাহাঙ্গীর, ছাত্রলীগ বাকৃবি শাখার সাধারণ সম্পাদক মিয়া মোহাম্মদ রুবেল প্রমুখ।

এসময় কৃষি বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষক শিক্ষার্থী বৃন্দ উপস্থিত ছিলেন। এর আগে সকালে প্রধান অতিথি অন্যান্য অতিথিদের সাথে নিয়ে বঙ্গবন্ধু স্মৃতি চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পন করেন। পরে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন এবং বেলুন ও পায়ড়া উড়িয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। পরে বাকৃবি হ্যালিপেড চত্বর থেকে এক বিশাল আনন্দ শোভাযাত্রা শুরু হয়ে বিশ্ববিদ্যালয় চত্বর ঘুরে বঙ্গবন্ধু স্মৃতি চত্বরে গিয়ে শেষ হয়। কৃষি মন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি’র নেতৃত্বে শোভাযাত্রায় নবীণ-প্রবীণ বিপুল সংখ্যাক কৃষিবিদ, শিক্ষার্থীগণ অংশ নেয়।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares