| | বৃহস্পতিবার, ২রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ই সফর, ১৪৪১ হিজরী |

বর্ষা মৌসুমকে সামনে রেখে চলছে খাল ও ড্রেন খনন কাজ

প্রকাশিতঃ ১০:৩৫ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ১৪, ২০১৯

স্টাফ রিপোর্টার : ময়মনসিংহ সিটি প্রশাসক মোঃ ইকরামূল হক টিটু’র সার্বিক নির্দেশনায় ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেন এর তত্ববধানের মাধ্যমে আসছে বর্ষা মৌসুমকে সামনে রেখে সিটি এলাকার খাল ও ড্রেন পূনঃ খনন কাজ চলছে পুরোদমে। প্রতিদিন দেড় শতাধিত শ্রমিক সকাল ৮ থেকে সন্ধ্যা পর্যন্ত খাল ও ড্রেন খনন কাজ করছে।

গত দুইদিন সোম ও মঙ্গলবার সরেজমিন ঘুরে দেখা যায়, সিটি কর্পোরেশনের সুযোগ্য ও প্রতিশ্রতিশীল প্রশাসক ইকরামূল হক টিটু আগামী বর্ষা মৌসুমকে সামনে রেখে সিটি এলাকার সকল খাল, ড্রেন, বক্স কার্লভাট পূনঃ খননের উদ্যোগ নেন। প্রতিদিন সকাল ৮ থেকে সন্ধ্যা পর্যন্ত খাল ও ড্রেন খনন কাজ করে যাচ্ছে দেড় শতাধিক শ্রমিক। এ সব খাল ও ড্রেন খননের ময়লা দ্রুত অপসারণ করা হচ্ছে ট্রাকযোগে। গতকাল পর্যন্ত শহরের গুরুত্বপূর্ণ ড্রেন খনন কাজ শেষ হয়েছে এর মধ্যে গাঙ্গিনারপাড় হতে নতুন বাজার, নতুনবাজার বাগানবাড়ী, নতুনবাজার হতে সানকিপাড়া রেল লাইন পর্যন্ত, গাঙ্গিনারপাড় ট্রাফিক মোড় হতে স্টেশন রোড, ব্রা‏হ্মপল্লী, পুরোহিতপাড়া, কৃষ্টপুর, আলিয়া মাদ্রাসা পর্যন্ত। এসব ময়লা অপসারণ করা হচ্ছে ট্রাকযোগে।

প্রত্যেক খাল ও ড্রেনে ১৫-২০ জন করে শ্রমিক আলাদা আলাদা খনন কাজ চালিয়ে যাচ্ছে। কোন কোন খাল বা ড্রেনে ভেকু দিয়ের তুলা হচ্ছে ময়লা। একইসাথে ট্রাকযোগে ময়লা অপসারণ করা হচ্ছে। পাশাপাশি ড্রেন খনন ও ময়লা অপসারন করার ফলে রাস্তা আর ময়লা পড়ে থাকছেনা। এবিষয়ে মহব্বত আলী জানান, সিটি প্রশাসকের নির্দেশনা রয়েছে, আগামী বর্ষা মৌসুম শুরু হওয়ার আগেই সিটি এলাকার সকল খাল ও ড্রেনের খনন কাজ শেষ করতে হবে। খাল ও ড্রেন খননকৃত ময়লাও দ্রুত অপসারণের নির্দেশনা রয়েছে।

গত মঙ্গলবার দুপুরে ষ্টেশনরোডের ড্রেন খনন পরিদর্শন করতে দেখা গেছে সিটি কর্পোরেশনের মেডিকেল অফিসার ডাঃ এইচ.কে দেবনাথকে। এসময় ডাঃ এইচ.কে দেবনাথ জানান, ময়মনসিংহ সিটি প্রশাসক মোঃ ইকরামূল হক টিটু’র সার্বিক নির্দেশনায়, প্রধান নির্বাহী মোহাম্মদ আনোয়ার হোসেন এর তত্ববধানের বর্ষা মৌসুমকে সামনে রেখে সিটি এলাকার খাল ও ড্রেন পূনঃ খনন কাজ চলছে পুরোদমে। প্রত্যেক খাল, ড্রেন, বক্স কার্লভাট পূনঃ খনন না হওয়া পর্যন্ত দেড় শতাধিক শ্রমিক কাজ করে যাবে। এসময় খনন কাজে শ্রমিকদের স্বাস্থ্য বিষয়েও খোজখবর নেন তিনি।

মেয়র মোঃ ইকরামূল হক টিটু বলেন, আগামী বর্ষা মৌসুম আসার আগেই নগরীর প্রত্যেক রাস্তার দুই পাশের ড্রেন ও শহরের বেশ কয়েকটি খাল ও ড্রেন খনন কাজ শেষ করা হয়েছে। আগামী বর্ষায় ভারি বর্ষনের ফলে শহরে যাতে পানি জমাট না বাধে তার জন্য আগে থেকেই খনন কাজ শেষ করার উদ্যোগ নেওয়া হয়েছে।

মেয়র টিটু আরো বলেন, রাস্তার পাশে ড্রেনের উপর বালি ও ইট সুরকী রাখার কারণে ড্রেনে বালি ও সুরকী ঢুকে পানি নিস্কাষনের জন্য ড্রেন বন্ধ হয়ে যায়, এব্যপারে সকলকে এগিয়ে আসতে হবে যাতে ড্রেনের উপর কোন প্রকার ময়লা, বালি, সুরকী না ফেলতে পারে। তিনি আরো বলেন, এই শহর আপনার আমার সকলের, তাই আসুন আমরা সকলে মিলে এই শহরটাকে সুন্দর পরিচ্ছন্ন রাখি।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares