| | মঙ্গলবার, ২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ই মুহাররম, ১৪৪১ হিজরী |

মস্কো তেহরানকে ক্ষেপণাস্ত্র প্রযুক্তি সরবরাহ করে নি : রাশিয়া

প্রকাশিতঃ ৯:০৮ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ১২, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া বলেছে, ইরানকে দেশটি কোনো ক্ষেপণাস্ত্র প্রযুক্তি সরবরাহ করে নি। পাশাপাশি আরো বলেছে, নিজের মতো করে ক্ষেপণাস্ত্র প্রযু্ক্তির বিকাশ ঘটনো এবং ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর অধিকার ইরানের আছে।

রুশ সংবাদ মাধ্যম স্পুতনিককে এ কথা বলেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণ এবং অস্ত্র নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক ভ্লাদিমির আরমাকোভ।

তিনি বলেন, ২০২৩ সাল পর্যন্ত ইরানে ক্ষেপণাস্ত্র সংক্রান্ত পণ্য সরবরাহের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। রাশিয়া এ নীতিমালা অনুসরণ করে বলেও জানান তিনি। পাশাপাশি তিনি বলেন, স্বতন্ত্র ভাবে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের বিকাশ ঘটনো, উৎপাদন করা, পরীক্ষা চালানোর ওপর কোনো বাধা নিষেধ নিরাপত্তা পরিষদের দলিলে আরোপ করা হয় নি। এতে মহাকাশযান নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো বা উৎক্ষেপণের ওপরও কোনো নিষেধাজ্ঞা নেই বলেও জানান তিনি।

অবশ্য, ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের প্রযুক্তি উত্তর কোরিয়াকে রাশিয়া দিয়েছে বলে স্বীকার করলেও তিনি বলেন, অত্যাধুনিক কৌশলগত ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পিয়ংইয়ংকে সরবরাহ করা হয় নি।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares