| |

বাগেরহাটে দক্ষিনবঙ্গের শ্রেষ্ঠ শ্রী শ্রী সরস্বতী পূজা অনুষ্ঠিত

প্রকাশিতঃ 10:14 pm | February 10, 2019

বিভাষ দাস, চিতলমারী (বাগেরহাট) প্রনিনিধি : আজ রবিবার ১০ ফেব্রুয়ারী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মন্দির ও বসত বাড়ীতে ব্যাপক উৎসব মূখর পরিবেশে ও যথাযোগ্য মর্যাদায় সনাতন ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে বিদ্যার দেবী সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে। ২০০৬ সাল থেকে বাগেরহাটের চিতলমারী উপজেলার দড়িউমাজুড়ী গ্রামে ঊষা স্পোটিং যুব সংঘের উদ্যোগে দেশের দক্ষিনাঞ্চলের শ্রেষ্ঠ সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়।

বিদ্যা, জ্ঞান ও সঙ্গীত অর্জনের জন্য সনাতন ধর্মাবলম্বীরা সরস্বতী দেবীকে পূজা করেন। বিশেষ করে শিক্ষার্থীরা বাণী অর্চনার জন্য সকাল থেকে পূজা মন্দিরে এসে উপস্থিত হয়। উল্লেখ্য, সরস্বতী পূজা হিন্দু বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে অনুষ্ঠেয় একটি অন্যতম প্রধান হিন্দু উৎসব। শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা আয়োজিত হয। তিথিটি শ্রীপঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত।

সরস্বতী পূজা উপলক্ষে ঊষা স্পোটিং যুব সংঘের বিশেষ উৎসাহ উদ্দীপনা পরিলক্ষিত হয়। শ্রীপঞ্চমীর দিন অতি প্রত্যুষে বিভিন্ন পেশা ও শ্রেনির সর্বস্তরের জনগন অঞ্জলি প্রদানের উদ্দেশ্যে পূজামন্ডপ আঙিনায় সমবেত হয়। ধর্মপ্রাণ অনেক হিন্দু পরিবারে শিশুদের এই দিন হাতে খড়ির আয়োজনও করা হয়। দুপুর ১২ টা থেকে বিরতিহীন ভাবে ভক্তদের মাঝে প্রসাদ বিতরন করা হয়।

পূজার দিন রবিবার সন্ধ্যায় ঊষা স্পোটিং যুব সংঘের উদ্যোগে কবি গান এবং পরের দিন সোম বার সাংস্কৃতিক অনুষ্ঠানেররও আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানকে কেন্দ্র করে চিতলমারী থানা প্রশাসনের উদ্যোগে বিশেষ নিরাপত্তার ব্যাবস্থা করা হয়েছে।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!