| | মঙ্গলবার, ৯ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪শে মুহাররম, ১৪৪১ হিজরী |

হালুয়াঘাট স্বাস্থ্য কমপ্লেক্স জনবল সংকটে স্বাস্থ্য সেবা বিঘ্নিত

প্রকাশিতঃ ২:৪০ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ১০, ২০১৯

জোটন চন্দ্র ঘোষ,হালুয়াঘাট : হালুয়াঘাট স্বাস্থ্য কমপ্লেক্স জনবল সংকটে স্বাস্থ্য সেবা বিঘ্নিত,৩ জন ডাক্তার দিয়ে দুক দুক করে চলচ্ছে ৩ লক্ষ লোকের স্বাস্থ্য সেবা ফলে দূর্ভোগ পোহাতে হচ্ছে রোগীদের। নামেই শুধু ৫০ শয্যা হাসপাতাল। সরেজমিনে দেখা যায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটার,এক্সরে, ইসিজি মেশিনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি বিদ্যমান থাকার পরও জনবল সংকটের কারণে স্বাস্থ্য কমপ্লেক্স এসব যন্ত্রের ব্যবহার চোখে পড়ছে না। সাধারণ জ্বর, সর্দি কাশি ব্যতীত জটিল কঠিন রোগের চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে উপজেলার প্রত্যন্ত অঞ্চলের অপামর জনসাধারণ। ভর্তিকৃত রোগীদেরও রয়েছে নানাবিধ সমস্যা। ৫০ থেকে ৬০ জন রোগী ভর্তি থাকলেও খাদ্যপথ্য মিলছে ৩১ জনের ভাগ্যে।

অতিরিক্ত রোগীদের বেলায় সরবরাহ বন্ধ রয়েছে জেলা সিভিল সার্জনের নির্দেশে। ফলে সেবা নিতে আসা রোগীদের দূর্ভোগের যেন অন্ত নেই। বিশাল জনসংখ্যার খেটে খাওয়া হতদরিদ্রসহ সর্বস্তরের জনসাধারণের একমাত্র চিকিৎসাসেবার অবলম্বন স্বাস্থ্য কমপ্লেক্সটি। ৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সটিতে জনবল রয়েছে ৩১ শয্যার।

তারপরও দীর্ঘদিন যাবত একাধিক বিশেষজ্ঞ ডাক্তারের পদ রয়েছে শুন্য। গত ২০১০ সনের ৯ জুলাই স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও স্বাস্থ্য পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের উদ্যোগে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীতকরণ নব-নির্মিত ভবনের উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তৎকালীন প্রয়াত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনাকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী প্রয়াত ক্যপ্টেন (অবঃ) ডাঃ মুজিবুর রহমান ফকির ও প্রয়াত সমাজকল্যাণ প্রতিমন্ত্রী এডভোকেট প্রমোদ মানকিন এম.পি। উদ্বোধনের ৯ বৎসর পেরিয়ে গেলেও নামেই রয়েছে ৫০ শয্যার স্বাস্থ্য কমপ্লেক্স। ৩১ শয্যার চেয়েও জনবল কম নিয়ে দুক দুক করে চলছে চিকিৎসা সেবা।

উদ্বোধনের পর মাস দুয়েক অপারেশন থিয়েটারটি সচল থাকলেও বর্তমানে কনসালটেন্ট এ্যানসথেসিয়া ডাক্তারের অভাবে বন্ধ রয়েছে অপারেশন থিয়েটারটি। এছাড়াও বিশেষজ্ঞ ডাক্তার না থাকায় এক্স্ররে ও ইসিজি মেশিনটিও বিকল অবস্থায় রয়েছে। ভর্তিকৃত রোগী ও স্বজনদের অভিযোগ হাসপাতালে নিয়মিত ভাবে ডাক্তারগন উপস্থিত থাকেন না। দু একজন ডাক্তার থাকলেও সঠিক চিকিৎসা সেবা পাচ্ছেন না।

পাশাপাশি স্বাস্থ্য কমপ্লেক্সটি ময়লা আবর্জানার ভাগারে পরিণত রয়েছে। অস্বাস্থ্যকর পরিবেশে চলছে স্বাস্থ্য সেবা। এ বিষয়ে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এম.এ. কাদের- বাংলা টিভিকে বলেন, ডাক্তারদের শুন্যতায় রোগীদের স্বাস্থ্যসেবা ব্যাহত হচ্ছে। অনেকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহনের জন্য উর্ধ্বতন কতৃপক্ষকে অবহিত করেছেন।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares