| | রবিবার, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ্জ, ১৪৪০ হিজরী |

আমন সংগ্রহের লক্ষ্যমাত্রা বাড়ল

প্রকাশিতঃ ৯:৩৭ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ০৯, ২০১৯

স্টাফ রিপোর্টার : চলতি বছর আমন মৌসুমে এ পর্যন্ত অভ্যন্তরীণ বাজার থেকে ৫ লাখ ৬৫ হাজার টন আমন চাল সংগ্রহ করেছে সরকার। আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে ৬ লাখ টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা থাকলেও সময় শেষ হওয়ার ২০ দিন আগে তা প্রায় পূরণ হয়ে গেছে। এ জন্য লক্ষ্যমাত্রা আরও এক লাখ টন বাড়ানো হয়েছে।

এর আগে গত ১৮ নভেম্বর খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) সভায় অভ্যন্তরীণ বাজার থেকে প্রতি কেজি ৩৬ টাকা দরে ৬ লাখ টন আমন চাল সংগ্রহ করার সিদ্ধান্ত নেয়া হয়।

গত ১ ডিসেম্বর থেকে শুরু হওয়া আমন চাল সংগ্রহ কর্মসূচি চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। সরকারি চাল সাধারণত চুক্তির মাধ্যমে মিল মালিকদের কাছ থেকে সংগ্রহ করা হয়।

খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের গত বৃহস্পতিবারের (৬ ফেব্রুয়ারি) তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ৬ লাখ ৬৫ হাজার ৫৩২ টন আমল চাল সংগ্রহ করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে খাদ্য অধিদফতরের মহাপরিচালক আরিফুর রহমান অপু বলেন, ‘সরকারের সদিচ্ছা ও বাজার অনুকূলে থাকায় নির্ধারিত সময়ের বেশ আগেই লক্ষ্যমাত্রা প্রায় পূরণ হয়ে গেছে। এজন্য আমনের লক্ষ্যমাত্রা আপাতত আরও এক লাখ টন বাড়ানো হয়েছে।’

সরকারি খাদ্যশস্যের মজুদ গড়ে তোলার ক্ষেত্রে বোরোর পরেই আমনের স্থান। প্রতি আমন মৌসুমে সরকার অভ্যন্তরীণ বাজার থেকে চাল সংগ্রহের মাধ্যমে মজুদ গড়ে তোলে। এ মজুদের মাধ্যমে সরকার বাজার নিয়ন্ত্রণের চেষ্টা করে থাকে। এছাড়া সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বিভিন্ন ক্ষেত্রে খাদ্যশস্য বিতরণও সরকার এ মজুদ থেকে করে থাকে।

খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে চাল ও গমের মোট মজুদ ১৫ লাথ ৩৪ হাজার টন। এরমধ্যে চাল ১৩ লাখ ৫৬ হাজার ও গম ১ লাখ ৭৭ হাজার টন।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares