| |

ফিলিপাইনে গির্জায় জোড়া বোমা বিস্ফোরণ : নিহত ২১

প্রকাশিতঃ 11:40 pm | January 27, 2019

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের জোলো দ্বীপের একটি গির্জায় প্রার্থনার সময় জোড়া বোমা বিস্ফোরণে অন্তত ২১ জনের প্রাণহানি ঘটেছে। বিস্ফোরণে আহত হয়েছেন আরো কমপক্ষে ৭১ জন।

দেশটির কর্মকর্তারা বলেছেন, রোববার জোলো দ্বীপের রোমান ক্যাথলিক গির্জায় গণপ্রার্থনার সময় প্রথম বিস্ফোরণ ঘটে। এ ঘটনার পরপর দেশটির সেনাবাহিনীর সদস্যরা গির্জায় পৌঁছালে গাড়ি পার্কিয়ের স্থানে দ্বিতীয় একটি ডিভাইসের বিস্ফোরণ হয়।

জোলো দ্বীপে এমন এক সময় জোড়া বিস্ফোরণের ঘটনা ঘটলো যার কয়েকদিন আগে দেশটির মুসলিম অধ্যুষিত ব্যাংসামোরো অঞ্চলে স্বায়ত্তশাসনের পক্ষে গণভোটে রায় দিয়েছেন মুসলিমরা। দীর্ঘদিন ধরেই জোলো দ্বীপ আবু সায়াফ গেরিলা গোষ্ঠী-সহ অন্যান্য জঙ্গিদের ঘাঁটিতে পরিণত হয়েছে।

তবে রবিবারের এই হামলার ঘটনায় এখন পর্যন্ত কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি। ক্যাথলিক ফিলিপিনো সংখ্যাগরিষ্ঠ ওই অঞ্চলের মুসলিমরা স্বায়ত্তশাসনের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিলেন। গত সোমবার স্বায়ত্তশাসন ইস্যুতে গণভোটের আয়োজন করা হয়।

সংঘাত-সহিংসতা জর্জরিত ওই অঞ্চলে ২০২২ সাল পর্যন্ত স্বায়ত্তশাসনের পক্ষে ভোট দেন মুসলিমরা। গণভোটে প্রায় ৮৫ শতাংশ ভোটার ব্যাংসামোরো অঞ্চলকে স্বায়ত্তশাসিত হিসেবে চান। তবে অতীতে জোলো দ্বীপের স্বায়ত্তশাসনের দাবি উঠলেও শেষ পর্যন্ত তা বাতিল হয়ে যায়।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ডেলফিন লোরেনজানা গির্জায় হামলাকে ‘কাপুরুষোচিত কর্ম’ বলে মন্তব্য করেছেন। একই সঙ্গে ওই এলাকার জনগণকে সচেতনতা অবলম্বন এবং সন্ত্রাসবাদকে পরিহার করার আহ্বান জানিয়েছেন তিনি। হামলায় বেসামরিক নাগরিকের পাশাপাশি দেশটির সাত সেনা সদস্য নিহত হয়েছেন বলে জানিয়েছেন এই মন্ত্রী।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares