| | বুধবার, ৩রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯শে মুহাররম, ১৪৪১ হিজরী |

খুলনা সরকারি মহিলা কলেজে পিঠা উৎসব

প্রকাশিতঃ ১১:১৬ অপরাহ্ণ | জানুয়ারি ২৪, ২০১৯

খুলনা অফিস : খুলনা যান্ত্রিক নগর জীবনে পিঠাপুলির স্বাদ নিতে খুলনায় অনুষ্ঠিত হয়েছে পিঠা উৎসব। খুলনা সরকারি মহিলা কলেজে এ পিঠা উৎসবের আয়োজন করা হয়। বৃহস্পতিবার (২৪) বেলা ১১টায় দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারনুর রশিদ। বিশেষ অতিথি ছিলেন ভারতীয় সহকারী হাই কমিশনার রাজেশ কুমার রাইনা। পিঠা উৎসবে সভাপতিত্ব করেন খুলনা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফসের টি এম জাকির হোসেন।

এ সময় উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর সমীর রঞ্জন সরকার, পিঠা উৎসবের প্রধান সমন্বয়কারী কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক খান আহমেদুল কবীর চায়নীজসহ কলেজের শিক্ষকরা। পিঠা উৎসবের উদ্বোধন শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। পরে আমন্ত্রিত অতিথিরা পিঠার স্টল পরিদর্শন করেন।

সরেজমিনে দেখা গেছে, হরেক রকম পিঠার পসরা সাজিয়ে স্টল দিয়ে বসেছেন কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। পিঠা উৎসবের শুরু থেকেই ভিড় করেছেন তরণীরা। কত নামের যে পিঠা পুলি সাজানো। বাড়িতে এতো সব পিঠা এক সাথে তৈরি করা সম্ভব হয়না। কিংবা ব্যাস্ততার কারণে করাও হয়ে ওঠে না। যার কারণে পিঠা উৎসব থেকে পিঠা বাসায় নিয়ে যেতে দেখা গেছে অনেককেই।
খুলনা সরকারি মহিলা কলেজের বাংলা বিভাগের প্রভাষক বিকাশ রায় বলেন, শীতের দিনে দেশের নানা অঞ্চলে পিঠা তৈরি করা আমাদের দেশের ঐতিহ্য। কিন্তু যান্ত্রিক জীবনের কারণে অনেকেই তা করতে পারেন না। পিঠা উৎসবে এসে তারা পিঠার স্বাদও নিতে পারছেন আবার বিভিন্ন পিঠার সাথে পরিচিতও হতে পারছেন।

কলেজের অধ্যক্ষ প্রফসের টি এম জাকির বলেন, গ্রামীণ ঐতিহ্যের অনেক কিছুই বিলুপ্তির পথে। সেগুলোকে টিকিয়ে রাখতে ও সবাইকে পিঠার সাথে পরিচয় করিয়ে দিতে এ উৎসবের আয়োজন। ঐতিহ্যবাহী পিঠা পরিবেশন করে সবাইকে পরিচয় করিয়ে দেয়াই মেলার উদ্দেশ্য।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares