| |

রুটির দাম বৃদ্ধি: সুদানে পুলিশের হামলায় নিহত ২৪

প্রকাশিতঃ 11:06 am | January 13, 2019

আন্তর্জাতিক ডেস্কঃ আফ্রিকার সুদানে সরকার বিরোধী আন্দোলনে ২৪ জন নিহতের হয়েছেন বলে দাবি করেছে দেশটির সরকারি ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি। শনিবার কমিটির প্রধান আমের ইব্রাহিম বলেন, গত মাসে আন্দোলনে ২৪ জনের মৃত্যু হয়েছে।

সুদানে এই বিক্ষোভের শুরু মূলত রুটির দাম বৃদ্ধির ঘোষণাকে কেন্দ্র করে। রুটির দাম ছিল ২ সেন্ট। সুদানের সরকার তার দাম বৃদ্ধি করে ৬ সেন্ট করেছে। প্রথমে রাজধানীর বাইরে শুরু হলেও ক্রমেই তা খার্তুমে ছড়িয়ে পড়ে। গত ১৯ ডিসেম্বর থেকে রাজধানী খার্তুমসহ বিভিন্ন শহরের রাস্তায় বিক্ষোভ করছে সুদানের হাজার হাজার নাগরিক। এসব বিক্ষোভে পুলিশের হামলায় নিহত হয়েছে বেশ কয়েকজন।

সরকারের তরফে ২০ জন বিক্ষোভকারীর মৃত্যুর খবর নিশ্চিত করা হলেও মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ৪০ জন নিহত হওয়ার খবরকে বিশ্বাসযোগ্য আখ্যা দিয়েছে। এই বিক্ষোভ ক্রমেই প্রেসিডেন্ট ওমর আল বশিরের তিন দশকের শাসন বিরোধী বিক্ষোভে পরিণত হয়েছে।

সংস্থাটি জানায়, ১৯ ডিসেম্বর বিক্ষোভ শুরুর পর থেকে এখন পর্যন্ত প্রায় এক হাজার মানুষকে গ্রেফতার করা হয়েছে। এরমধ্যে বিরোধী দলীয় নেতা থেকে শুরু করে সাংবাদিক ও বিভিন্ন অ্যাকটিভিস্টরাও রয়েছেন।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!