| |

মিরপুরে পোশাক শ্রমিকদের অবস্থান, যান চলাচল বিঘ্নিত

প্রকাশিতঃ 5:51 pm | January 12, 2019

নিজস্ব প্রতিবেদকঃ সরকার নির্ধারিত ন্যূনতম মজুরি কাঠামো অনুযায়ী বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে রাজধানীর মিরপুর-১৪, দারুস সালাম রোড, শেওড়াপাড়া ও টোলারবাগ এলাকায় সড়ক অবরোধ করে রেখেছে অত্র এলাকার গার্মেন্টস শ্রমিকরা। এতে তাদের অবস্হানের কারণে যানবাহন চলাচল বিঘ্নিত হচ্ছে।

শনিবার সকাল থেকে মিরপুরের বেশকিছু এলাকায় পোশাক শ্রমিকরা বিক্ষিপ্তভাবে রাস্তা অবরোধ করেন। তবে এবার তাদের অবস্থান ধর্মঘটের সঙ্গে যোগ হয়েছে আটককৃত শ্রমিকদের মুক্তি দেয়ার বিষয়টি।

দারুস সালাম থানা এলাকায় এশিয়া সিনেমা হলের কাছে সড়কে পোশাক শ্রমিকদের অবস্থান নিতে দেখা গেছে।

দ্য ফাইনারি লিমিটেড, অ্যাপারেল এক্সপোর্ট লিমিটেড, ডেভিলন, আহম্মেদ ফ্যাশনস ও গোল্ডেন গার্মেন্টস নামে পাঁচটি পোশাক কারখানা রয়েছে ওই এলাকায়। এরমধ্যে দ্য ফাইনারি লিমিটেডের আইরন ম্যান মিল্টন ও অন্য আরেক শ্রমিককে মারধর করার অভিযোগ পাওয়া গেছে।

তবে, অভিযোগের সত্যতার বিষয়ে কারখানা কর্তৃপক্ষের কারোর সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। শ্রমিক বিক্ষোভে সবগুলো কারাখানাতেই ছুটি ঘোষণা করা হয়েছে বলে জানা গেছে।

এদিকে শ্রমিকদের বাধা না মেনে কয়েকটি মোটর সাইকেল যাওয়ার চেষ্টা করলে চালককে মারধর করা হয় ও বাইকটি ভাঙচুর করা হয়। এছাড়া একটি কারও ভাঙচুর করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, শ্রমিকদের অবস্থানের কারণে যাত্রীদের দুর্ভোগ এখন চরমে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সাধারণ যাত্রীদের ভোগান্তিও বাড়ছে।

এরইমধ্যে মিরপুর বাঙলা কলেজের সামনে অবস্থানরত গার্মেন্টস শ্রমিকরা রাস্তা অবরোধ করে গাড়ি ভাঙচুর করেছে বলে অভিযোগও পাওয়া গেছে।

জানা গেছে, সকাল থেকে মিরপুরের কালশী সড়কে অবস্থান নিয়েছে স্টান্ডাড গার্মেন্টসের কয়েকশ’ শ্রমিক। এতে কালশী, মাটিকাটাসহ আশপাশের কিছু এলাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করে তারা। ফলে ওই এলাকায়ও যান চলাচল বিঘ্নিত হচ্ছে।

এর আগে সপ্তাহজুড়েই গাজীপুর, সাভার, মিরপুর ও উত্তরাসহ বেশ কিছু এলাকায় টানা কয়েকদিন সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছিলেন শ্রমিকরা। তবে গত কয়েকদিনের আন্দোলনের দাবি নতুন মজুরি কাঠামোর বাস্তবায়ন থাকলেও আজ বেতন-ভাতার সমন্বয় ও ওই এলাকায় একটি কারাখানায় দুই পোশাক শ্রমিককে মারধর করা হয়েছে অভিযোগ তুলে রাস্তায় নেমেছেন শ্রমিকরা।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!