| |

সাপাহারে ডায়রিয়ায় আক্রান্ত অর্ধশতাধিক শিশু

প্রকাশিতঃ 7:06 pm | January 08, 2019

স্টাফ রিপোর্টার : জেলা জুড়ে শৈত্যপ্রবাহের ফলে ঠান্ডা ও শীত জনিত রোগ জেঁকে বসেছে। নওগাঁর সাপাহারে ব্যাপক হারে ডায়রিয়া রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। কোলের শিশু ও বৃদ্ধরাই বেশী এই রোগে আক্রান্ত হচ্ছে।

মঙ্গলবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে খোঁজ নিয়ে দেখা গেছে, ৫০ শয্যা হাসপাতালটিতে শয্যা সংকুলন না হওয়ায় অনেক শিশু মেঝেতে বিছানা করে চিকিৎসা সেবা নিচ্ছে। প্রতিদিন গড়ে ১০ থেকে ১৫ জন ডায়রিয়া রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে বলে হাসপাতালের চিকিৎসকগন জানিয়েছেন।

সোমবার সকাল হতে সন্ধ্যা পর্যন্ত ১২জন শিশু এই রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। বর্তমানে হাসপাতালটিতে ২৮জন শিশু ও ৩জন বৃদ্ধ রোগী ভর্তি রয়েছে। দিন দিন রোগীর সংখ্যা বৃৃদ্ধি পাওয়ায় পূর্বের রোগী সম্পূর্ন সুস্থ্য হয়ে ওঠার আগেই তাদেরকে রিলিজ দিয়ে নতুন রোগী ভর্তি করা হচ্ছে বলে রোগীর লোকজনরা অভিযোগ করেছেন। জানুয়ারির প্রথম থেকে এ পর্যন্ত অর্ধশতাধিক ডায়রিয়া রোগীর চিকিৎসা সেবা দেয়া হয়েছে বলে হাসপাতাল কতৃপক্ষ জানিয়েছেন।

এ বিষয়ে স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডা. রুহুল আমিন জানান, এটি শীত জনিত একটি ভাইরাস রোগ। শীতের প্রভাব বেশী হলে সাধারণত যার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম সে ব্যক্তিই এই রোগে আক্রান্ত হয়ে থাকে। বর্তমানে সাপাহারে এর প্রভাব একটু বেশী হলেও আগামী দিনে তাপ মাত্রা বৃদ্ধি পেলে রোগের প্রাদুর্ভাবও কমে যাবে। ডায়রিয়া নিরোধে আমরা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি। সরকারী ভাবে যে সমস্ত ওষুধপত্র সরবরাহ রয়েছে আমরা রোগীদের তা সবই সরবরাহ করছি। তবে শহরের তুলনায় গ্রামাঞ্চলের সাধারণ পরিবারের মা’রা একটু অসচেতন। তাদের অসচেতনার কারণেও রোগটি এলাকায় তার প্রভাব ফেলছে। আশা করছি কয়েক দিনের মধ্যেই সাপাহার হতে ডায়রিয়া কমিয়ে আসবে।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!