| |

পটিয়ায় শ্রীমাই খালে অবৈধ বালু উত্তোলনে গ্রেফতার- ৪

প্রকাশিতঃ 9:38 pm | January 07, 2019

পটিয়া (চট্টগ্রাম) থেকে সেলিম চৌধুরী : চট্টগ্রামের পটিয়া উপজেলার শ্রীমাই খাল থেকে অবৈধভাবে বালু উত্তোলনের সময় ৪জনকে পিকআপসহ গ্রেফতার করা হয়েছে। তারা হলেন, উপজেলার চক্রশালা গ্রামের আহমদ নবীর পুত্র মো. হারুন (৩৫), পৌরএলাকার ১নং ওয়ার্ডের বাসিন্দা জামাল হোসেনের পুত্র মিজানুর রহমান (৩৫), আলমদারপাড়া গ্রামের বাদশা মিয়ার পুত্র ইকতিয়ার হোসেন (২৫) ও চন্দনাইশ উপজেলার পশ্চিম এলাহাবাদ গ্রামের মৃত জহির আহমদের পুত্র মো. জসিম উদ্দিন (৩০)। রবিবার সকালে ভ্রাম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেট ও পটিয়া সহকারী কমিশনার (ভুমি) মো. সাব্বির রাহমান সানির নেতৃত্বে অভিযান চালিয়ে পিকআপসহ ৪জনকে গ্রেফতার করেন।

গ্রেফতারকৃত চারজনকে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ধারা ৪ (খ) মতে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড ও ৪ লাখ টাকা অর্থ দন্ড দেওয়া হয়েছে।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা গেছে, বেশ কিছু দিন ধরে পটিয়া উপজেলার শ্রীমাই খালের বালু অবৈধভাবে একটি মহল উত্তোলন করে রমরমা ব্যবসা চালিয়ে আসছিল। বালু উত্তোলনের ফলে খালের দুই পাড় যেভাবে ভাঙছে সেভাবেই দুই পাশের কৃষি জমি বিলীন হয়ে যাচ্ছে। স্থানীয় কৃষকদের কাছ থেকে অভিযোগ পেয়ে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে ৪জনকে গ্রেফতার করেন। এসময় কক্সবাজার ড-১১-০০১৯, চট্টমেট্রো ড-১১-১৮৬২ ও দুইটি নাম্বারবিহীন পিকআপ জব্দ করে।

পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ৪জনকে ১৫ দিন করে বিনাশ্রম কারাদন্ড এবং ৪ লাখ টাকা অর্থ দন্ড দেওয়া হয়। জরিমানা অনাদায়ে প্রত্যেক অপরাধীকে তিন মাসের অতিরিক্ত কারাদন্ডের আদেশও দিয়েছেন।

ভ্রাম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেট ও পটিয়া সহকারী কমিশনার (ভুমি) সাব্বির রাহমান সানি বলেন, শ্রীমাই খাল থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে খালের দুই পাড় ভেঙে যাচ্ছে এবং কৃষকের জমি বিলীন হয়ে যাচ্ছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাবিবুল হাসানের নির্দেশে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে অপরাধীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছেন।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares