| |

সৌদি তরুণীকে ফেরত পাঠানোর পরিকল্পনা স্থগিত থাইল্যান্ডের

প্রকাশিতঃ 8:35 pm | January 07, 2019

আন্তর্জাতিক ডেস্কঃ থাইল্যান্ডের ব্যাংকক বিমানবন্দরে আটক সৌদি তরুণীকে সৌদি আরবে তার পরিবারের কাছে ফেরত পাঠানোর পরিকল্পনা স্থগিত করেছে থাই কর্তৃপক্ষ।

রাহাফ মোহাম্মদ আল কুনুন (১৮) নামের ওই নারীকে ব্যাংককে আটক করা হয়েছে। পরিবারের সঙ্গে কুয়েতে বেড়াতে গিয়েছিলেন তিনি। দু’দিন আগে সেখান থেকে তিনি পালিয়ে যান। এরপর তিনি ব্যাংকক হয়ে অস্ট্রেলিয়ায় যাওয়ার চেষ্টা করছিলেন। কিন্তু তার আগেই ব্যাংককে তাকে আটক করা হয়।

তিনি জানিয়েছেন, দেশে ফিরে গেলে তার পরিবার তাকে হত্যা করতে পারে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি তার অসহায় অবস্থার কথা তুলে ধরেছেন। তিনি জানান, তার কাছে অস্ট্রেলিয়ার ভিসা আছে। কিন্তু সুবর্নভূমি বিমানবন্দরে সৌদি আরবের এক কূটনীতিক তার সঙ্গে দেখা করে তার পাসপোর্ট জব্দ করেছেন বলে দাবি করেছেন রাহাফ।

তবে সৌদি কর্মকর্তারা জানিয়েছেন, ওই নারীর কাছে তার পাসপোর্ট আছে, কিন্তু তার কাছে রিটার্ন টিকেট না থাকায় তাকে আটক করা হয়েছে।

রাহাফ আল কুনান বিবিসিকে জানান, তিনি ইসলাম ধর্ম ত্যাগ করেছেন। তার আশঙ্কা তাকে সৌদি আরবে জোর করে ফেরত পাঠালে সেখানে তার পরিবার তাকে হত্যা করতে পারে।

এ প্রসঙ্গে থাই শরণার্থী বিষয়ক প্রধান সুরাচেত হাকপার্ন বলেন, থাই কর্তৃপক্ষ এখন এ বিষয় নিয়ে জাতিসংঘের শরণার্থী বিষয়ক প্রতিনিধির সঙ্গে আলোচনার পরিকল্পনা করছে।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ‘হিউম্যান রাইটস ওয়াচ’ এর উপ-পরিচালক মাইকেল পেজ এক বিবৃতিতে বলেন, পরিবার থেকে পালিয়ে যাওয়া সৌদি নারীদের জোর করে তাদের পরিবারের কাছে ফেরত পাঠানো হলে তাদের নানা ধরনের সহিংসতার শিকার হতে হয়।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!