| |

নওগাঁয় উৎসবমুখর পরিবেশে বোরো রোপন শুরু

প্রকাশিতঃ 7:47 pm | January 03, 2019

নিজস্ব প্রতিবেদক : নওগাঁ জেলায় বোরো ধান রোপনে ব্যস্ত হয়ে পড়েছেন কৃষকরা। জেলার অবারিত মাঠজোড়া কলের লাঙ্গল, মেশিন থেকে পানি সরবরাহের শব্দ, বীজতলা থেকে চারা উত্তোলন আর তৈরী জমিতে সেই চারা রোপনের কাজ চলছে পুরোদমে। এই শব্দের সঙ্গে মিশে একাকার হয়ে যাচ্ছে কৃষকের হাঁকডাক আর গানের শব্দ। মাঠে মাঠে যেন সৃষ্টি হয়েছে এক উৎসবমুখর পরিবেশ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মনোজিত কুমার মল্লিক জানান, এ বছর জেলায় মোট ১ লাখ ৮৮ হাজার ১শ’ ৮৬ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা সামনে রেখে কৃষকরা তাঁদের জমিতে চারা রোপন শুরু করেছেন। এ বছর জেলায় অধিকাংশ জমিতে জিরাশাইল জাতের ধান রোপন করা হচ্ছে। রোপনকৃত অন্যান্য জাতের মধ্যে রয়েছে ব্রিধান-২৮ ও ব্রিধান-২৯।

সূত্রমতে, উপজেলা ভিত্তিক বোরো চাষের লক্ষ্যমাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ১৭ হাজার ৬শ’ ৩৫ হেক্টর, রানীনগর উপজেলায় ১৮ হাজার ৫শ’ ৮৫ হেক্টর, আত্রাই উপজেলায় ১৮ হাজার ৩শ’ ৫০ হেক্টর, বদলগাছি উপজেলায় ১১ হাজার ৯শ’ ৭০ হেক্টর, মহাদেবপুর উপজেলায় ২৭ হাজার ৮০ হেক্টর, পত্নীতলা উপজেলায় ২০ হাজার ৮শ’ ২০ হেক্টর, ধামইরহাট উপজেলায় ১৬ হাজার ৩শ’ ৫ হেক্টর, সাপাহার উপজেলায় ৬ হাজার ১শ’ ৯৬ হেক্টর, পোরশা উপজেলায় ৮ হাজার ৪শ’ ৬০ হেক্টর, মান্দা উপজেলায় ২১ হাজার ৫শ’ ৭০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় ২১ হাজার ২শ’ ১৫ হেক্টর জমিতে। এ পর্যন্ত প্রায় ৭শ’ ৫০ হেক্টর জমিতে বোরো ধানের চারা রোপন সম্পন্ন হয়েছে।

কৃষি বিভ্গা সুত্রে জানা গেছে এই বোরো মৌসুমে মোট বীজতলা তৈরী করা হয়েছে ১০ হাজার ৬শ’ ৯০ হেক্টর জমিতে। চলতি বোরো মৌসুমে ৪৮ হাজার ৪শ’ ১৯ মেট্রিকটন ইউরিয়া সার, ৭৮ হাজার ৫শ’ ৩৯ মেট্রিকটন টিএসপি সার, ১৪ হাজার ৬শ’ ৭৬ মেট্রিকটন ডিএপি সার এবং ১১ হাজার ১শ’ ৮৭ মেট্রিকটন এমওপি সারের চাহিদা রয়েছে। চাহিদা অনুযায়ী এসব সারের মজুদ নিশ্চিত রয়েছে। পুরো মৌসুমে সারের কোন অপ্রতুলতা থাকবেনা বলে জানিয়েছে কৃষি বিভাগ।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares