| | বৃহস্পতিবার, ৪ঠা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯শে মুহাররম, ১৪৪১ হিজরী |

নির্বাচন পর্যবেক্ষণ করবেন ১৬ দেশ-সংস্থার ১৭৮ জন

প্রকাশিতঃ ৯:২১ অপরাহ্ণ | ডিসেম্বর ২৩, ২০১৮

স্টাফ রিপোর্টার : একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করার জন্য আবেদন করেছে ১৬টি দেশ ও সংস্থা। নির্বাচনে এই দেশ ও সংস্থাগুলো নিয়োগ করবে মোট ১৭৮ জন পর্যবেক্ষক। এর মধ্যে বিদেশি পর্যবেক্ষক থাকবেন ৯৭ ও বিদেশিদের প্রতিনিধি হিসেবে বাংলাদেশি থাকবেন ৮১ জন।

নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা যায়, আন্তর্জাতিক এনজিও নেটওয়ার্ক-এনফ্রেল’র ৩২ জন বিদেশি পর্যবেক্ষক থাকবেন। ফ্রান্সের থাকবেন চারজন পর্যবেক্ষক, এর মধ্যে দুইজন বিদেশি আর দুইজন বাংলাদেশি। জাপানের থাকবেন নয়জন পর্যবেক্ষক, এর মধ্যে চারজন বিদেশি আর পাঁচজন বাংলাদেশি। স্পেনের একজন বিদেশি পর্যবেক্ষক থাকবেন। ডেনমার্কের তিনজন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে একজন বিদেশি ও দুইজন বাংলাদেশি। নরওয়ের দুইজন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে একজন বিদেশি ও একজন বাংলাদেশি। যুক্তরাষ্ট্রভিত্তিক আইএফইএসের (ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেক্টোরাল সিস্টেমস) চারজন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে একজন বিদেশি ও তিনজন বাংলাদেশি। যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা ডেমোক্রেসি ইন্টারনেশনালের (ডিআই) ২৬ জন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে দুইজন বিদেশি ও ২৪ জন বাংলাদেশি।

ডিপ্রেন্ড কেনডেল ইনিশিয়েটিভ তিনজন বিদেশি পর্যবেক্ষক দেবে। যুক্তরাষ্ট্রের ৬৫ জন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে ৩২ জন বিদেশি ও ৩৩ জন বাংলাদেশি। জার্মানির আটজন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে ছয়জন বিদেশি ও দুইজন বাংলাদেশি।

নেদারল্যান্ডস’র চারজন বিদেশি পর্যবেক্ষ এবং ইউরোপীয় ইউনিয়নের থাকবেন দুইজন বিদেশি পর্যবেক্ষক। ওয়াশিংটনভিত্তিক আইআরআইয়ের (ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট) চারজন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে দুইজন বিদেশি ও দুইজন বাংলাদেশি।

সুইজারল্যান্ড’র ছয়জন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে দুইজন বিদেশি ও চারজন বাংলাদেশি। এশিয়ান ফাউন্ডেশনের সাতজন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে দুইজন বিদেশি ও পাঁচজন বাংলাদেশি।

পুনঃতফসিল অনুযায়ী, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট হবে ৩০ ডিসেম্বর।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares