| |

৮ ডিসেম্বর ভালুকা মুক্ত দিবস

প্রকাশিতঃ 5:55 pm | December 07, 2018

ভালুকা (ময়মনসিংহ) থেকে তমাল কান্তি সরকার : ৮ ডিসেম্বর ১৯৭১ ইং সালের এই দিনে ময়মনসিংহের ভালুকায় আফসার বাহিনীর প্রতিরোধে পাক ও রাজাকার বাহিনী ভালুকা থেকে ঘাঁটি ছেড়ে যেতে বাধ্য হয়। ফলে এই দিনটিকে ভালুকার মুক্তিকামী জনতা মুক্তদিবস হিসেবে উদ্যাপন করে আসছে।

১৯৭১ সালের ০৭ই ডিসেম্বর মধ্যরাতে আফসার বাহিনীর অধিনায়ক মেজর আফসার উদ্দিন আহমেদের নেতৃত্বে কোম্পানী কমান্ডার খোরশেদ আলম জজ, বছির উদ্দিন আহমেদ ও সিরাজুল ইসলাম ভালুকা সদরে পাক ও রাজাকার বাহিনীর ঘাঁটির তিনদিক থেকে প্রচন্ড আক্রমন শুরু করলে পাক সেনারা এক পর্যায়ে ভালুকা ছাড়তে বাধ্য হয়।

এসময় মুক্তিযোদ্ধারা ভালুকা থানা প্রাঙ্গনে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। এর পরেই বাহিনীর প্রধান মেজর আফসার উদ্দিন আহমেদ ও কোম্পানী কমান্ডার বছির উদ্দিন আহমেদ ও সিরাজুল ইসলামের নেতৃত্বে মুক্তিযোদ্ধার বিশাল বাহিনী ভালুকা থানা ও ধামশুর চৌধুরী বাড়িতে মুক্তিবাহিনীর ক্যাম্প স্থাপন করেন। দিবসটি উদযাপন উপলক্ষে উপজেলা প্রশাসন দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছেন।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!