| |

বান্দরবানে পাহাড় কাটায় ১০ লাখ টাকা জরিমানা

প্রকাশিতঃ 9:13 pm | December 05, 2018

পটিয়া (চট্টগ্রাম) থেকে সেলিম চৌধুরী : অবৈধভাবে পাহাড় কেটে বান্দরবানের সুয়ালকে বোতল ফ্যাক্টরি স্থাপনের অভিযোগে ফিল (প্রো.) কোম্পানি লিমিটেডকে ১০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়াও বেআইনি ভাবে পরিবেশ গত ছাড়পত্র ছাড়া জেলা প্রশাসনের অনুমোদন না নিয়ে প্রতিষ্ঠান পরিচালনা ও পরিবেশের ক্ষতি করে পাহাড় কাটার অপরাধে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫-এর ৭ ধারায় বোতল ফ্যাক্টরির কোম্পানিকে ১০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। গত মঙ্গলবার বিকালে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের কর্মকর্তারা এ জরিমানা আদায় করে।

এর আগে গত (২ ডিসেম্বর) বিভিন্ন পত্র পত্রিকায় পাহাড় কাটার সংবাদ প্রকাশিত হওয়ায় সংবাদের সত্যতা যাচাই করতে পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম অঞ্চলের কর্মকর্তাসহ একটি তদন্ত টিম সরেজমিনে তদন্তে আসে। পরে ঘটনার সত্যতা পেয়ে মঙ্গলবার বিকালে ওই কোম্পানি থেকে ১০ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। বিষয়টি সহকারী পরিচালক মুক্তাদির হাসান স্বাক্ষরিত এক প্রেস রিলিজের মাধ্যমে সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

এই বিষয়ে পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের উপ পরিচালক ফেরদৌস আনোয়ার বলেন, আমরা ঘটনাস্থল পরিদর্শন করে ঘটনার সত্যতা পেয়ে ফিল (প্রোঃ) কোম্পানিকে থেকে ১০ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

উল্লেখ্য, বান্দরবান সুয়ালকে বিশ্ববিদ্যালয়ের জন্য নির্ধারিত স্থানের পাশে প্রায় ৫ একরেরও বেশি জায়গা কেটে সাবাড় করা হয়েছে। এসব পাহাড় কাটতে ব্যবহার করা হয়েছে তিনটি স্কেভেটর আর মাটি সরাতে ব্যবহার করা হয়েছে বেশ কয়েকটি ডাম্পার ট্রাক।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares