| |

ইসিতে আপিল চলছে, শেষ ৫ ডিসেম্বর

প্রকাশিতঃ 5:10 pm | December 03, 2018

স্টাফ রিপোর্টার : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে তাদের আপিল প্রক্রিয়া শুরু হয়েছে। ৫ ডিসেম্বর পর্যন্ত নির্বাচন কমিশনে (ইসি) আপিল দায়ের করা যাবে।

এক্ষেত্রে সংক্ষুব্ধ সম্ভাব্য প্রার্থী বা তার পক্ষে অন্য কোনো ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি ইসিতে আপিল করতে পারবেন। যাদের মনোননয়নপত্র বৈধ করেছেন রিটার্নিং কর্মকর্তারা, সে সিদ্ধান্তের বিরুদ্ধেও আপিল করা যাবে।

একটি মূল কপিসহ সাতটি কপি স্মারকলিপি আকারে নির্বাচন কমিশন সচিব বরাবর আপিল করতে হচ্ছে সংশ্লিষ্টদের। প্রতিদিন বিকেল পাঁচটার মধ্যে আপিল দায়ের করতে হবে। ইতিমধ্যে ইমরান এইচ সরকারসহ দেশের বিভিন্ন আসনের সংক্ষুব্ধ প্রার্থিদের অনেকেই আপিল করেছেন।

নির্বাচন কমিশন আগামী ৬ থেকে ৮ ডিসেম্বর শুনানি করে আপিল নিষ্পত্তি করবে। মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২ ডিসেম্বর সম্ভাব্য প্রার্থীদের ৭৮৬টি মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তারা। আর নির্বাচনে বৈধ প্রার্থী হয়েছেন ২ হাজার ২৭৯ জন।

মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর মোট ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র দাখিল হয় বলে জানিয়েছিলেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

৩৫টি আসনে কোনো প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়নি। ২৬৫ আসনে এক বা একাধিক প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে। সর্বোচ্চ বাতিল হয়েছে কুড়িগ্রাম-৪ আসনে। এখানে ১৩টি মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। জমা পড়েছিল ২৩ মনোনয়নপত্র।

৬টির বেশি মনোনয়নপত্র বাতিল যেসব আসনে:
ঢাকা-১৭ আসনে ২৭টির মধ্যে ১১টি বাতিল হয়েছে। ফরিদপুর-৪ আসনে ১৪টির মধ্যে ১০টি মনোনয়নপত্র বাতিল, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে ২৭টির মধ্যে ১১টি বাতিল, ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনে ১৬টির মধ্যে ১০টি বাতিল, কুমিল্লা-৩ আসনে ২৭টির মধ্যে ১০টি বাতিল।

বগুড়া-৭ আসনে ১৪টির মধ্যে ৭টি বাতিল, রাজশাহী-১ আসনে ১২টি মধ্যে ৮টি বাতিল, যশোহর-২ আসনে ১৫টির মধ্যে ৭টি বাতিল, ময়মনসিংহ-৩ আসনে ১৭টির মধ্যে ১০টি বাতিল, কিশোরগঞ্জ-২ আসনে ১০টির মধ্যে ৭টি বাতিল, ঢাকা-৮ আসনে ২২টির মধ্যে ৭টি বাতিল।

৩৫টি আসনে কারো মনোনয়নপত্র বাতিল হয়নি:
ঠাকুরগাঁও-২, দিনাজপুর-৫, জয়পুরহাট-২, চাঁপাইনবাবগঞ্জ-৩, নওগাঁ-২, নাটোর-৩, পাবনা-২ ও ৪, কুষ্টিয়া-৩, বাগেরহাট-৩, খুলনা-১, ৩, ৪, ৫, সাতক্ষীরা-৩, পটুয়াখালী-৪, ভোলা-৩, বরিশাল-৪ ও ৫, পিরোজপুর-২, টাঙ্গাইল-২, ৫, জামালপুর-২, নেত্রকোণা-৩, ঢাকা-১২ ও ১৩, নরসিংদী-৪, গোপালগঞ্জ-২, মৌলভীবাজার-৪, কুমিল্লা-৭, চাঁদপুর-৩, ফেনী-২, নোয়াখালী-৫, লক্ষ্মীপুর-৩, কক্সবাজার-১।

৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ করবে নির্বাচন কমিশন। আগামী ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!