| |

অশান্ত প্যারিস; বিক্ষোভকারীদের সঙ্গে প্রধানমন্ত্রীকে বৈঠকের নির্দেশ

প্রকাশিতঃ 5:08 pm | December 03, 2018

আন্তর্জাতিক ডেস্ক : জ্বালানি মূল্য বৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সজুড়ে চলা বিক্ষোভ কিছুতেই থামছে না। দিন দিন বেড়ে চলা সহিংস বিক্ষোভে অস্থির হয়ে উঠেছে প্যারিস। এমন অবস্থায় রবিবার দেশটির মন্ত্রীপরিষদের সঙ্গে বৈঠকের পর প্রধানমন্ত্রীকে বিক্ষোভকারীদের সঙ্গে বৈঠকের নির্দেশ দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁকরো।

সামাজিক যোগাযোগের মাধ্যমে শুরু হওয়া এ বিক্ষোভ শুরুতে শান্তিপূর্ণভাবে হলেও শেষ পর্যন্ত তা সহিংসতায় রূপ নিয়েছে। শান্তিপূর্ণ নগরি প্যারিসে জলছে গাড়ি, বাড়ি। পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয়েছে বিক্ষোভকারীদের। এহেন অবস্থায় জাতির উদ্দেশ্যে রবিবার ভাষণ দেয়ার কথা থাকলেও তা দেননি ম্যাঁকরো।

কয়েক সপ্তাহ ধরে চলা এ বিক্ষোভের বিরোধীতা করে বিক্ষোভকারীদের বিশৃঙ্খলা সৃষ্টিকারী বলে উল্লেখ করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট। সম্প্রতি অার্জেন্টিনার বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠিত জি টোয়েন্টি সম্মেলনে অংশ নিয়ে ফ্রান্সে কোনো প্রকার সহিংসতা বরদাস্ত করা হবে না বলে হুঁশিয়ারি দেন তিনি।

দেশটিতে জ্বালানির মূল্য বৃদ্ধির প্রতিবাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘ইয়েলো ভেস্ট’ নাম দিয়ে আন্দোলন শুরু করে দেশটির জনগণ। কয়েক সপ্তাহ ধরে চলা এ বিক্ষোভ এখন ভয়াবহ রূপ নিয়েছে। শুরুতে শুধুমাত্র জ্বালানী মূল্যের প্রতিবাদে বিক্ষোভ করলেও এখন তারা প্রেসিডেন্টের পদত্যাগ দাবি করছেন।

রবিবার মন্ত্রীসভার বৈঠকের সময় দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীকে নিরাপত্তারক্ষী বাহিনীর সদস্যদের প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন ম্যাকঁরো। যাতে ভবিষ্যতে আবার এমন বিক্ষোভ হলে তা সহজেই দমানো যায়।

বিক্ষোভকারীদের অভিযোগ, জনসাধারণের নিত্যদিনের ভোগান্তি সম্পর্কে মোটেও অবগত নন প্রেসিডেন্ট। কারণ সেটা হলে করের হার বাড়িয়ে জ্বালানির দাম এভাবে লাগামছাড়া হতে দিতেন না তিনি।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!