| |

মীরসরাইতে পরিবার কল্যাণ সেবা প্রচার সপ্তাহ উদযাপিত

প্রকাশিতঃ 7:58 pm | November 30, 2018

সানোয়ারুল ইসলাম রনি। মীরসরাই (চট্টগ্রাম) সংবাদাতা  ; “প্রাতিষ্ঠানিক ডেলিভারি বৃদ্ধি করি ,প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা সেবা নিশ্চিত করি” – এই স্লোগান নিয়ে সারাদেশ এর পাশাপাশি মীরসরাইয়ে ও উদযাপিত হচ্ছে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ ২০১৮।

২৪ নভেম্বার থেকে ২৯ নভেম্বার পর্যন্ত সপ্তাহব্যাপী মীরসরাই উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগ এর পক্ষ থেকে উপজেলার ১৬ টি ইউনিয়নের প্রতিটি পরিবার পরিকল্পনা কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে পালিত হয়।

উপজেলার ১ করেরহাট থেকে শুরু করে সকল ইউনিয়ন শেষে মীরসরাই সদর ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে (২৯ নভেম্বর ) বৃহস্প্রতিবার এই ক্যাম্পেইন সম্পন্ন হয়। সমাপনি দিন বৃহস্প্রতিবার ২৯ নভেম্বর ও উপজেলা পরিবার পরিকল্পনা কেন্দ্রে সেবা নিতে শতাধিক রোগী। মীরসরাই উপজেলা পরিবার পরিকল্পনার উদ্যোগে এই ক্যাম্পেইনে সার্বক্ষনিক সেবা প্রদান করেন মেডিকেল অফিসার প্রিয়াঙ্কা চৌধুরী ও মেডিকেল অফিসার জনাব মোঃ নাজমুল হোসাইন ।

এছাড়া বিভিন্ন কেন্দ্রে আয়োজিত ক্যাম্পেইনে আরো উপস্থিত ছিলেন সহকারী পরিবার পরিকল্পনা অফিসার বিজয় রতন চাকমা ও মেরী স্টোপস বাংলাদেশ এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ। উক্ত সেবা সপ্তাহে এইবারের প্রতিপাদ্যে প্রাতিষ্ঠানিক ডেলিভারি এবং প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা সেবার উপর জোর দেয়া হয়েছে। এই বিষয়ে ডা. প্রিয়াঙ্কা চৌধুরী বলেন অদক্ষ দাই দিয়ে বাসা বাড়িতে ডেলিভারি করা অনিরাপদ এবং মা ও শিশুর জীবনের জন্য মারাত্মক ঝুকিপূর্ণ।

নিরাপদ ডেলিভারির জন্য ইউনিয়ন পর্যায়ে রয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র,উপজেলা পর্যায়ে স্বাস্থ্য কমপ্লেক্সের ভিতর রয়েছে মাদার এন্ড চাইল্ড কেয়ার ইউনিট। এছাড়া রয়েছে মা ও শিশু কল্যাণ কেন্দ্র। এইসব কেন্দ্রে সপ্তাহের সাত দিন চব্বিশ ঘন্টা নিরাপদ প্রসব সেবা নিশ্চিত করতে রয়েছে দক্ষ চিকিৎসক,পরিবার কল্যাণ পরিদর্শিকা।

প্রসব পরবর্তী পরিবার পরিপরিকল্পনা সেবার বিষয়ে উক্ত কার্যালয়ের মেডিকেল অফিসার ডা.মো. নাজমুল হোসাইন বলেন প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা বিষয়ে অসচেতনতার জন্য প্রায়শঃই ঘটছে অপরিকল্পিত গর্ভধারন। সেক্ষেত্রে একটি বাচ্চার বয়স ৬ মাস না হতেই আরেকটি অনাকাঙখিত গর্ভধারন হয়ে যেতে পারে যা মায়ের স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুকিপূর্ন।

সেজন্যই প্রসব পরবর্তী সময়ে মাকে কোনো না কোনো পরিবার পরিকল্পনা পদ্ধতির আওতায় থাকতে হয়। আর সেটা হতে হবে প্রসবের অব্যবহিত পরেই। এই কার্যালয় থেকে সপ্তাহব্যাপী স্বাভাবিক প্রসব সেবা ছাড়াও আইইউডি, ইমপ্লানন, টিউবেকটমী, ভেসেক্টমিসহ অন্যান্য পরিবার পরিকল্পনা সেবা দেয়া হয়।এছাড়া প্রসব পূর্ববর্তী চেকআপ,প্রসব পরবর্তী চেকআপ,কিশোর কিশোরী সেবাও দেয়া হয় বলে জানান তিনি।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!