| |

রাশিয়া আইএসের চেয়েও বড় হুমকি : ব্রিটিশ সেনাপ্রধান

প্রকাশিতঃ 7:04 pm | November 24, 2018

আন্তর্জাতিক ডেস্ক : বর্তমানে যুক্তরাজ্যের জাতীয় নিরাপত্তার জন্য ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠীর চেয়ে রাশিয়া বড় হুমকি বলে মনে করছেন ব্রিটিশ সেনাপ্রধান জেনারেল মার্ক কার্লটন-স্মিথ।

সম্প্রতি ডেইলি টেলিগ্রাফকে দেওয়া একটি সাক্ষাত্কারে রাশিয়ার ‘অস্বাভাবিক শক্তিমত্তাকে’ দায় দিয়ে দেশের নিরাপত্তা নিয়ে তিনি এ উদ্বেগ প্রকাশ করেন।

এসময় তিনি বলেন, রাশিয়ার হুমকির মনোভাবে যুক্তরাজ্য সন্তুষ্ট থাকতে পারে না। রুশরা অন্যদের দুর্বল দিক খুঁজে বের করে সেটিকে কাজে লাগাতে চেষ্টা করে।

চলতি বছরের ৪ মার্চ সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়েকে যুক্তরাজ্যের সলসবারির একটি পার্ক থেকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করা হয়। এ নিয়ে যুক্তরাজ্যের সন্দেহ, পক্ষ ত্যাগী স্ক্রিপাল ও তার মেয়েকে বিষক্রিয়ায় হত্যার অপচেষ্টার পেছনে রাশিয়া জড়িত।

এছাড়া চলতি বছরের অক্টোবরে যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টি ও ব্রিটেনের একটি ছোট টিভি চ্যানেলসহ চারটি বড় ধরনের সাইবার হামলার জন্য রাশিয়ার জিআরইউ সামরিক মিলিটারি ইনটিলিজেন্সের বিরুদ্ধে অভিযোগ তুলে যুক্তরাজ্য।

যদিও সের্গেই স্ক্রিপালের বিষক্রিয়াতে জড়িত থাকার কথা অস্বীকার করেছে রাশিয়া। এছাড়া সাইবার আক্রমণের অভিযোগকে ‘উচ্চমার্গীয় কল্পনা’ হিসেবে বর্ণনা করেছে দেশটি।

গত জুনে নিযুক্ত হওয়ার পর প্রথম সাক্ষাত্কারে সেনাপ্রধান আরও বলেন, আমাদের জন্য আল-কায়দা ও আইএস’র মতো ইসলামী সন্ত্রাসী গোষ্ঠীগুলোর চেয়ে ‘নিঃসন্দেহে’ বড় হুমকি রাশিয়া

৫৪ বছরের এই জেনারেল স্নায়ুযুদ্ধের শেষের বছরগুলোতে স্যান্ডহার্স্ট মিলিটারি একাডেমি থেকে স্নাতক সম্পন্ন করেন। ৯/১১-এর হামলার পর তিনি ওসামা বিন লাদেনকে খুঁজে বের করার অভিযানে নেতৃত্ব দেন। ইরাক ও সিরিয়ায় আইএসের বিরুদ্ধে ব্রিটেনের অভিযানেরও সম্মুখভাগে ছিলেন তিনি।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!