| |

ছয় আসনের সব কেন্দ্রে ইভিএম

প্রকাশিতঃ 7:02 pm | November 24, 2018

স্টাফ রিপোর্টার : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ৬টিতে পুরোপুরি ইভিএমে (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)।

৪০ তম বৈঠকে শনিবার (২৪ নভেম্বর) নির্বাচন কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে। পরে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছেন ৬ টি পূর্ণ আসনে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। এক্ষেত্রে শহর ও সিটি করপোরেশন এলাকার আসনগুলোর মধ্যে এই ৬টি আসন দ্বৈবচয়ন পদ্ধতিতে নির্ধারণ করা হবে।

‘আগামী ২৮ নভেম্বর দ্বৈবচয়নের ভিত্তিতে আসনগুলো ঠিক করবে কমিশন।ছয়টি আসনে প্রায় ১৫০টি করে ৯০০ এর মতো কেন্দ্রে রয়েছে।’

হেলালুদ্দীন আহমদ বলেন, রবিবার থেকে আমরা সেনাবাহিনীর সিগন্যাল কোরের সদস্যদের তিন দিনব্যাপী প্রশিক্ষণ দেবো। তাদের সঙ্গে আমাদের আইসিটি শাখার কর্মকর্তারা আবার বিভাগীয় পর্যায়ে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবে। ইভিএম যৌথভাবে সেনাবাহিনী ও ইসি কর্মকর্তারা পরিচালনা করবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব বলেন, একটি ইভিএম মেশিনে সহকারী প্রিজাইডিং কর্মকর্তা তার আঙ্গুলের ছাপ দিয়ে ২৫শতাংশ ব্যালট পেপার ইভিএমের ব্যালট ইউনিটে ওপেন করতে পারবেন। কোনো ভোটারের আঙ্গুলের ছাপ যদি কাজ না করে, সেক্ষেত্রে প্রিজাডিং কর্মকর্তা তার নিজের আঙ্গুলের ছাপ দিয়ে সংশ্লিষ্ট ভোটারের ব্যালট পেপারটি চালু করবেন। এভাবে ২৫ শতাংশ ভোটারের ব্যালট ওপেন করতে পারবেন।

‘মানুষ আগের চেয়ে অনেক শিক্ষিত হয়েছে। এছাড়া আমরা সিটি করপোরেশন নির্বাচনে আগে ব্যবহার করে সুফল পেয়েছি। তাই ইভিএম ব্যবহারের কোনো সমস্যা হবে না,’ যোগ করেন ইসি সচিব হেলালুদ্দিন।

আগামী ৩০ ডিসেম্বর সংসদ নির্বাচনের ভোট হবে। ২৮ নভেম্বর মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। ২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই করা হবে।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!