| |

নির্বাচন সংক্রান্ত যতো আইন আছে তা প্রয়োগ করা হবে

প্রকাশিতঃ 9:26 pm | November 23, 2018

স্টাফ রিপোর্টার : নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) শাহাদাত হোসেন চৌধুরী বলেছেন, একটি অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য যতো ধরনের আইন রয়েছে তা প্রয়োগের মাধ্যমে আমরা একটি ব্যতিক্রমধর্মী নির্বাচন পরিচালনা করবো।

শুক্রবার বরিশাল নগরীর বিডিএস মিলানয়তনে ব্রিজ জেন্ডার এন্ড ইলেকশন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি সেনাবাহিনীর ম্যাজিষ্ট্রেসি ক্ষমতার বিষয়ে বলেন, যার হাতে অস্ত্র আছে তার হাতে ম্যাজিষ্ট্রেসি ক্ষমতা দেয়ার প্রয়োজন নাও হতে পারে। সেনাবাহিনীর কাছে যে কাজটা আমরা চাচ্ছি, সে কাজটা যদি আমাদের বিদ্যমান আইনে অন্যভাবে সমাধান করা হয় তাহলে অন্য কিছুর প্রয়োজন হবেনা।

তিনি বলেন, সমাজের সব শ্রেনীর ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করে নিজেদের পছন্দের প্রার্থীকে যেন ভোট দিতে পারে সে লক্ষ্যে আমরা কাজ করছি।

নির্বাচন কমিশনার বলেন, লেভেল প্লেয়িং ফিল্ড এর জন্য সর্বোচ্চ চেষ্টা করছি। আমাদের বিশ্বাস সবার জন্য সমান সুযোগ দিতে পারবো। সুষ্ঠু গ্রহনযোগ্য নির্বাচনের জন্য সবাই সহযোগিতা করবেন বলে আমাদের বিশ্বাস।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কিভাবে নারীদের অংশগ্রহন বৃদ্ধি করা যায় সেবিষয়ে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে নির্বাচন কমিশনার আরও বলেন, দেশের নারীরা অনেক এগিয়ে গেছে, তারা সামনে আরও এগিয়ে যাবে। নির্বাচনসহ সমাজের সকল স্তরে তাদের অবস্থান দেখতে চাই। মনে রাখতে হবে নির্বাচনকালীন সময়ে পুরুষদের দ্বারা যেন কোন নারীরা বাঁধাগ্রস্থ না হয়।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে নির্বাচন কমিশনার বলেন, বিরোধী দল থেকে কয়েকজন সরকারী কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে। তা আমাদের কাজের সহযোগিতা ও সহায়তা করবে। যাদের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে তদন্তে প্রমানিত হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

ইউএনডিপি’র ইউএন ইউমেন ও বাংলাদেশ নির্বাচন কমিশনের আয়োজনে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ ইউনুস আলীর সভাপতিত্বে দুই দিনের কর্মশালায় উদ্বোধণী অনুষ্ঠানে নির্বাচন কমিশনার বলেন, পর্যবেক্ষকদের দেশীয় নীতিমালা রয়েছে, যা আগে থেকেই রয়েছে। সেই নীতিমালা অনুযায়ী তাদের কাজ করতে হবে। সাংবাদিক ও পর্যবেক্ষকদের একটা জিনিস লক্ষ্য রাখতে হবে কোন কিছুতে যেন নির্বাচন পরিচালনা বিঘ্নিত না হয়।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রখেন, ইলেকশন কমিশনের উপ-সচিব সাইফুল হক চৌধুরী, ইউএনডিপির প্রতিনিধি আশুকো ইরা কাওয়া। কর্মশালায় উদ্বোধনী বক্তব্য রাখেন জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ নুরুল আলম।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!