| |

নিশানের চেয়ারম্যান গ্রেফতার

প্রকাশিতঃ 9:15 pm | November 19, 2018

আন্তর্জাতিক ডেস্ক : অর্থনৈতিক লুটপাটের অভিযোগে জাপানের গাড়ি নির্মাতা জায়ান্ট কোম্পানি নিশান মোটর কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান কার্লস ঘোঁষকে গ্রেফতার করা হয়েছে। একই সঙ্গে চেয়ারম্যানের পদ থেকে তাকে সরিয়ে দেয়ার প্রস্তাব করেছে কোম্পানির পরিচালনা পর্ষদ।

জাপানি এই কোম্পানি বলছে, গত কয়েক মাস ধরে তারা কোম্পানির অভ্যন্তরীণ এক তদন্ত পরিচালনা করেছেন। এতে দেখা গেছে, তিনি কোম্পানির অর্থ ব্যক্তিগত কাজে ব্যবহার করেছেন। এছাড়াও বেশ কিছু আর্থিক তছরুপের গুরুতর অভিযোগের প্রমাণ পাওয়া গেছে ঘোঁষের বিরুদ্ধে।

দেশটির জাতীয় দৈনিক ইয়োমুরি বলছে, রাজধানী টোকিওতে ঘোঁষকে গ্রেফতার করা হয়েছে। তবে তার এই গ্রেফতারের ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি। কোম্পানির এক বিবৃতিতে বলা হয়েছে, শেয়ারহোল্ডার ও স্টেকহোল্ডারদের মাঝে বড় ধরনের উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হওয়ায় নিশান গভীরভাবে ক্ষমা প্রার্থনা করছে।

জাপানি বৃহৎ এই গাড়ি নির্মাতা কোম্পানি বলছে, ঘোঁষের দুর্নীতির ব্যাপারে তারা জাপানের পাবলিক প্রসিকিউটরের কার্যালয়ে তথ্য সরবরাহ করছে এবং এটি অব্যাহত থাকবে। তবে একই ধরনের অভিযোগে কোম্পানির জ্যেষ্ঠ নির্বাহী কর্মকর্তা গ্রেগ কেলিকেও বরখাস্ত করার পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছে নিশান মোটর কোম্পানি লিমিটেড।

নিশানের চেয়ারম্যান হিসেবে ক্ষমতাবলে যুক্তরাজ্যের সান্ডারল্যান্ডে অবস্থিত কোম্পানিটির সর্ববৃহৎ কার প্ল্যান্ট ‘রিনল্ট’ ও ‘মিটসুবিশি মোটরসে’রও প্রধান নির্বাহীর দায়িত্বে ছিলেন ঘোঁষ। প্রায় ২০ বছর ধরে মোটর শিল্পে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন ঘোঁষ।

তবে ২০০০ সালের গোড়ার দিকে কোম্পানিটি ভয়াবহ আর্থিক দেওলিয়ার মুখোমুখি হয়; এই সময় ব্রাজিল বংশোদ্ভূত এই কর্মকর্তা নিশানের ত্রাতা হিসেবে প্রধান নির্বাহীর দায়িত্ব নেন। বিবিসি, রয়টার্স।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!