| |

বিরামপুরে আগাম আমন ধান কাটা শুরু, কৃষকের মুখে হাসি

প্রকাশিতঃ 9:22 pm | November 16, 2018

জাকিরুল ইসলাম, বিরামপুর(দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের বিরামপুর উপজেলায় বিভিন্ন এলাকায় আগাম আমন ধান কাটা শুরু হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। ফসল ভরা মাঠ থেকে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন তারা। চলতি মাসেই উপজেলার বিভিন্ন এলাকায় আগাম জাতের আমন ধান কাটা ও মাড়াই শুরু হয়েছে।
এবারের আমন আবাদের শুরুটা মোটেই ভালো ছিল না। প্রথম থেকেই কৃষকের মধ্যে ছিল শঙ্কা। প্রথমত পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়া এবং দ্বিতীয়ত খরা। ক্ষুদ্র ও মাঝারি কৃষকের মাথায় হাত পড়েছিল। আমনের যে টার্গেট তারা করেছিল, তা পূরণ না হওয়ার শঙ্কাই দেখা দিয়েছিল। বর্ষাকাল পেরিয়ে যাওয়ার পরেও আকাশে কালো মেঘের আনাগোনা দেখা মেলেনি। কাংখিত বৃষ্টিপাত না হলেও উপজেলা কৃষি অফিসারের নিয়মিত পরামর্শে সবকিছু মোকাবেলায় কৃষকেরা প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন। অবশেষে মাঠ ঘুরে দেখা যায়, চলতি মৌসুমে আমনের বাম্পার ফলন হয়েছে।
বিভিন্ন এলাকা সরেজমিনে গিয়ে স্থানীয় কৃষকদের সাথে কথা বলে জানা যায়, বাংলা সনের আশ্বিন মাস শেষ হতে না হতেই চারিদিকে আগাম জাতের আমন ধান কাটা শুরু হয়েছে। তবে যেসব মাঠ উঁচু এবং আগাম জাতের আলু রোপন করার মতো জমি সেসব সকল জমিতে আগাম জাতের আমন ধান কাটতে ব্যস্ত সময় পার করছেন এলাকার কৃষকেরা। সেই সাথে গৃহিনীরাও বাড়ির আঙ্গিনা ও উঠান তৈরীর কাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন।
বিরামপুর উপজেলার দিওড় ইউনিয়নের মাগুড়াপাড়া গ্রামের কৃষক আবু তাহের হোসেন ও ইসাহাক আলী বলেন, এবার ২ বিঘা জমিতে ব্রি-৩৪ ধান চাষ করেছি। আবহাওয়া ভাল থাকায় বিঘা প্রতি ২০-২২ মন ধান হয়েছে। তাছাড়াও ধানের দামও বেশি। এই মুহূর্তে ধান বিক্রি করলে আমার সবকিছু খরচ বাবদ বাদ দিয়ে বিঘা প্রতি ৭-৮ হাজার টাকা লাভ হবে।
বিরামপুর উপজেলার কৃষি অফিসার নিকছন চন্দ্র পাল জানান, এবার বিরামপুর উপজেলায় ১৭ হাজার ৪ শত ৯৬ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এবং অর্জিত হয়েছে ১৭ হাজার ৫ শত হেক্টর জমি। যা লক্ষমাত্রা ছাড়িয়ে গত বছরের তুলনায় অনেক বেশী ফলন হয়েছে। তবে এবারে পার্চিং পদ্ধতি ব্যাপক হারে ব্যবহারের ফলে এবং কৃষকেরা গত বছরের চেয়ে এবার সঠিক সময়ে ধান চাষ করায় রোপা আমন ধানের ভালো ফলন আশা করছি।

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!