| | বুধবার, ১লা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ই সফর, ১৪৪১ হিজরী |

চট্টগ্রামের ১৬ আসনে নৌকার মাঝি হতে চান ২২৫ জন

প্রকাশিতঃ ১১:০০ পূর্বাহ্ণ | নভেম্বর ১৩, ২০১৮

নিজস্ব প্রতিবেদক একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনে নৌকার মাঝি হতে ২২৫ জন প্রার্থী আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। দলটির রাজনৈতিক ইতিহাসে এবারই সবচেয়ে বেশি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে।

এসব মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে যেমন প্রবীণ রাজনীতিবিদ রয়েছেন, তেমনি রয়েছেন একেবারে আনকোরা মুখও। রাজনীতিবিদদের পাশাপাশি মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন এমপি-মন্ত্রীর সন্তান, যুবনেতা, নারীনেত্রী, শিল্পপতি, সাংবাদিকও।

সবচেয়ে বেশি প্রার্থী চট্টগ্রাম-৯ (কোতোয়ালি) আসনে

চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনে সবচেয়ে বেশি ২৬ জন আগ্রহী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এ আসনে প্রার্থী যেমন বেশি তেমনি রয়েছেন বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীও।

চট্টগ্রাম-৯ (কোতোয়ালি) আসনে নৌকার মাঝি হতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি ও তার ছেলে মুজিবুর রহমান, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুলের মতো হেভিওয়েট প্রার্থীরা।

সবচেয়ে কম প্রার্থী ৪ জন

চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে তিনটি আসনে সবচেয়ে কম সংখ্যক ৪ জন প্রার্থী আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। সেগুলো হলো চট্টগ্রাম-৬ (রাউজান), চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) ও চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী)।

সরাসরি ভোটে লড়তে চান ১৮ নারী

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬ সংসদীয় আসনের মধ্যে ১১টিতে এবার ১৮ জন নারী সদস্য আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এর আগে কখনও একসঙ্গে এত নারী সদস্য সরাসরি জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করার ইচ্ছা পোষণ করেননি।

নৌকার মাঝি হতে চান ২৭ তরুণ

চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেতে জোর প্রচেষ্টা চালাচ্ছেন অন্তত ২৭ জন নবীন ও তরুণ রাজনীতিবিদ। এদের মধ্যে কেউ ছাত্ররাজনীতি থেকে এসেছেন, কেউ শিল্পপতি আবার কেউ এমপি-মন্ত্রীর সন্তান।

কোন আসনে কত জন

গত তিনদিনে চট্টগ্রামের ১৬ সংসদীয় আসনে ২২৫ জন প্রার্থী আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এর মধ্যে চট্টগ্রাম-১ (মিরসরাই) আসন থেকে ৯ জন, চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসন থেকে ২৫ জন, চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসন থেকে ১৩ জন, চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসন থেকে ১৭ জন, চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসন থেকে ১১ জন, চট্টগ্রাম-৬ (রাউজান) আসন থেকে ৪ জন, চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) আসন থেকে ৪ জন, চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসন থেকে ১৭ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

এ ছাড়া চট্টগ্রাম-৯ (কোতোয়ালি) আসন থেকে ২৬ জন, চট্টগ্রাম-১০ (ডবলমুরিং) আসন থেকে ১৫ জন, চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা) আসন থেকে ১৭ জন, চট্টগ্রাম-১২ (পটিয়া) আসন থেকে ৯ জন, চট্টগ্রাম-১৩ (আনোয়ারা) আসন থেকে ৪ জন, চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ-সাতকানিয়া) আসন থেকে ২৩ জন, চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসন থেকে ১৮ জন, চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসন ১৩ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares