| |

গৌরীপুরে পরীক্ষার ফরম পূরনে অতিরিক্ত ফি আদায় হয়না দাবি শিক্ষকদের

বাংলাদেশের জনপ্রিয় ও সর্বশেষ খবর পেতে আ্যপসটি ইনস্টল করুন

প্রকাশিতঃ 2:09 pm | November 10, 2018

কমল সরকার,গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের গৌরীপুরে এসএসসি ও দাখিল পরীক্ষার ফরম পূরণে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করা হয়নি বলে মন্তব্য করেছেন স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগণ। শুক্রবার (৯ নভেম্বর) বিকেলে গৌরীপুর প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে উপজেলার সকল শিক্ষকদের পক্ষে বাংলাদেশ শিক্ষক সমিতি উপজেলা শাখার সভাপতি গৌরীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এনামুল হক সরকার এ বিষয়ে লিখিত বক্তব্য উপস্থাপন করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, ৭ নভেম্বর মোঃ মিজানুর রহমানসহ কতিপয় ব্যক্তি কর্তৃক গৌরীপুর উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানসমূহে এসএসসি ও দাখিল পরীক্ষার ফরম পূরনে অতিরিক্ত ফি নেয়া হচ্ছে মর্মে উপজেলা নির্বাহী অফিসার বরাবরে একটি অভিযোগ দায়ের করেন। উক্ত মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগটি উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের দৃষ্টিগোচর হয়েছে। এ মিথ্যা অভিযোগে স্থানীয় শিক্ষক সমাজের মর্যাদা মারাত্মকভাবে ক্ষুন্ন হয়েছে। এতে শিক্ষক সমাজ মর্মাহত ও ক্ষুব্দ প্রতিক্রিয়া ব্যক্ত করছেন। শুধু তাই নয় এমন ভিত্তিহীন অভিযোগে বর্তমান শিক্ষা ও উন্নয়ন বান্ধব সরকারের ভাবমূর্তি অনেকাংশে ক্ষুন্ন হয়েছে। যা কোনভাবে কাম্য হতে পারেনা।

তিনি বলেন গৌরীপুরসহ সারা দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে স্থানীয় সংসদ সদস্যগণের মনোনীত প্রতিনিধিরাই সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে থাকেন এবং প্রতিষ্ঠান প্রধানগণ এসএমসির সিদ্ধান্তক্রমে যাবতীয় কার্যক্রম পরিচালনা করে থাকেন। সরকারের উন্নয়ন কার্যক্রমসহ সকল রাষ্ট্রীয় ও সামাজিক কার্যক্রমে গৌরীপুরের শিক্ষক সমাজ দায়িত্বশীল ভূমিকা পালন করে থাকেন। নির্ধারিত ফি’র অতিরিক্ত ফি বলতে বিভাগীয় ও জেলা শহরগুলোতে ফরম পূরণে ধার্যকৃত ৭ থেকে ১০ হাজার টাকাকে বুঝায়। কোন অবস্থায় উপজেলা পর্যায়ে ২১ শ থেকে ২৩ শ টাকাকে বুঝায়না। তাছাড়া এলাকা ভিত্তিক স্থানীয় শিক্ষার্থীদের আর্থ সামাজিক অবস্থা বিবেচনায় রেখে সরকার নির্ধারিত উপজেলা পর্যায় ১ হাজার ও মফস্বল পর্যায়ে ৫শ টাকার স্থলে সেসন চার্জ এবং ভর্তি ফরমের মুল্য সর্বক্ষেত্রে কম নেয়া হয়ে থাকে।

বিজ্ঞান শাখায় বোর্ড নির্ধারিত ফি ১৮০০ টাকা, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায়-১৬৮০ টাকা, তিন মাসের বেতন, মিলাদ, বিদায়ানুষ্ঠান, অনলাইন বিবিধ খরচ সমন্বয়ের জন্য অতি সামান্য ফি এর সাথে ধরা হয়ে থাকে। তাছাড়া মুক্তিযোদ্ধা পোষ্য, প্রতিবন্ধী, এতিম, ও হত দরিদ্র শিক্ষার্থীদের ফরম পূরণে বোর্ড নির্ধারিত ফির চেয়ে কম টাকা গ্রহন করতে হয়। বোর্ডের নির্দেশ অনুযায়ী ফরম পূরণের ক্ষেত্রে উন্নয়ন ফি ও সেসন চার্জ গ্রহন করা হয়না।

উল্লেখ্য শিক্ষার্থীদের নিকট থেকে আদায়কৃত অর্থ রশিদের মাধ্যমে গ্রহন করা হয় এবং যথারীতি বিদ্যালয় তহবিলে জমা করা হয়। শিক্ষার্থীদের রশিদ দেয়া হয়না এমন অভিযোগ ভিত্তিহীন।

প্রতিটি বিদ্যালয়ে কম বেশি শিক্ষক সংকট রয়েছে। বিদ্যালয়ের আর্থিক সীমাবদ্ধতা থাকা সত্বেও শিক্ষার্থীদের স্বার্থে সুষ্ঠ পাঠদান নিশ্চিতকল্পে খন্ডকালীন শিক্ষক নিয়োগ করে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়ে থাকে। নিয়োগকৃত একজন খন্ডকালীন শিক্ষককে কমপক্ষে ৪ থেকে ৫ হাজার টাকা ভাতা প্রদান করতে হয়, যা শিক্ষার্থীদের নিকট থেকে আদায়কৃত অর্থের মাধ্যমে সমন্বয় করা হয়ে থাকে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন গৌরীপুর অগ্রদূত নিকেতন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রেসক্লাবের সভাপতি ম. নুরুল ইসলাম, ইসলামাবাদ আলিম মাদ্রাসার অধ্যক্ষ মো: রুকুন উদ্দিন, কিল্লাবোকাইনগর মাদ্রাসার সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ ছাইদুল হক, মনাটি উচ্চ বিদ্যালের প্রধান শিক্ষক মো: শাহজাহান, ভুটিয়ারকোনা আদর্শ উচ্চ বিদ্যালের প্রধান শিক্ষক গোলাম মোহাম্মদ, বালিজুড়ী উচ্চ বিদ্যালের প্রধান শিক্ষক মো: আব্দুল মজিদ, শ্যামগঞ্জ উচ্চ বিদ্যালের প্রধান শিক্ষক মো: মিজানুর রহমান, লামাপাড়া আদর্শ উচ্চ বিদ্যালের প্রধান শিক্ষক মো: শাহজাহান, নূরুল আমিন খান উচ্চ বিদ্যালের প্রধান শিক্ষক মো: আজিজুল হক, ড. এম আর করিম উচ্চ বিদ্যালের প্রধান শিক্ষক মো: সাইফুল ইসলাম. সহর বানু বালিকা উচ্চ বিদ্যালের প্রধান শিক্ষক মো: মন্জুরুল হক, তালে হোসেন খান উচ্চ বিদ্যালের প্রধান শিক্ষক মো: আবুল হাসেম, মাইজহাটি উচ্চ বিদ্যালের প্রধান শিক্ষক মো: আশরাফুল, মাওহ উচ্চ বিদ্যালের প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, লংকাখলা উচ্চ বিদ্যালের প্রধান শিক্ষক কামাল হোসেন, রামগোপালপুর পিজেকে উচ্চ বিদ্যালয়ের সহ: প্রধান শিক্ষক মো: মিজানুর রহমান প্রমুখ।

গৌরীপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু কাউছার চৌধুরী রন্টির নেতৃত্বে প্রেসক্লাবের সাংবাদিকরা এতে অংশগ্রহন করেন।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!