| | বুধবার, ৩রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯শে মুহাররম, ১৪৪১ হিজরী |

সারাদেশে পৌঁছেছে বিনামূল্যের ২১ কোটি বই : শিক্ষামন্ত্রী

প্রকাশিতঃ ৯:৩৮ অপরাহ্ণ | নভেম্বর ০৮, ২০১৮

স্টাফ রিপোর্টার : দেশের জেলা-উপজেলা পর্যায়ে বিনামূল্যের ২১ কোটি পাঠ্যপুস্তক পৌঁছে গেছে। বাকিগুলো ১০ ডিসেম্বরের মধ্যে পৌঁছানোর নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার (৮ নভেম্বর) রাজধানীর মতিঝিলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) মিলনায়তনে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে শুভেচ্ছা ও মতবিনিময় অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এনসিটিবির চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে বোর্ডের সব সদস্য এবং কর্মকর্তা-কর্মচারীরা এ সময় উপস্থিত ছিলেন।

নাহিদ বলেন, এ বছরও ১ জানুয়ারি প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণি পর্যন্ত সকল শিক্ষার্থীদের হাতে বিনামূল্য পাঠ্যপুস্তক দেয়া হবে। এ লক্ষ্যে ইতোমধ্যে সব ব্যবস্থা নেয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, বছর শুরুর প্রথম দিনে সব পাঠ্য বই বিনামূল্যে দেয়া বিশ্বে একটি অনন্য দৃষ্টান্ত। গত ১০ বছর ধরে বিনামূল্যের এ বই বিতরণ করা হচ্ছে। এমন উদাহরণ পৃথিবীতে বিরল। এ বই দেয়ার ফলে শিক্ষার্থীদের সময়মত বই পাওয়া এবং পড়াশোনার সুযোগ খুলে গেছে। এটা দেশে-বিদেশে সর্বত্র প্রশংসিত হয়েছে।

তিনি বলেন, নির্বাচনের কারণে এ বছরটা ব্যতিক্রমী। তবে এ বছরও ১ জানুয়ারি যেন শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে, সে জন্য আগে থেকেই পরিকল্পনা নিয়ে কাজ করেছি।

নাহিদ বলেন, এবার প্রায় ৩৬ কোটি পাঠ্যবই বিতরণ করা হবে। এরমধ্যে ২১ কোটি বই ইতোমধ্যে জেলা-উপজেলায় পৌঁছে গেছে। বাকিগুলো ১০ ডিসেম্বরের মধ্যে পৌঁছানোর নির্দেশনা দেয়া হয়েছে।

অনুষ্ঠানে জাতীয় সংসদে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক আইন পাস করায় এনসিটিবির পক্ষ থেকে মন্ত্রীকে কৃতজ্ঞতা ও অভিনন্দন জানানো হয়।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares