| |

মার্কিন কংগ্রেসে দুই মুসলিম নারীর জয়

বাংলাদেশের জনপ্রিয় ও সর্বশেষ খবর পেতে আ্যপসটি ইনস্টল করুন

প্রকাশিতঃ 11:31 am | November 07, 2018

আন্তর্জাতিক ডেস্ক যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রথমবারের মতো কংগ্রেসের সদস্য হিসেবে জয়ী হয়েছেন দুই মুসলিম নারী। এদের মধ্যে একজন ফিলিস্তিনি বংশোদ্ভুত রাশিদা তালিব এবং অন্যজন সোমালি বংশোদ্ভুত ইলহান ওমর। তারা দু’জনেই ডেমোক্রেট প্রার্থী।

৪২ বছর বয়সী রাশিদা তালিব মিশিগানে ডেমোক্রেট দল থেকে জয়ী হয়েছেন। অপরদিকে মিনেসোটা অঙ্গরাজ্য থেকে জয়ী হয়েছেন ইলহান ওমর।

২০০৮ সালে প্রথম মুসলিম নারী হিসেবে মিশিগানের আইনসভায় নির্বাচিত হয়ে নতুন ইতিহাস গড়েছিলেন রাশিদা। তিনি ডেমোক্রেট প্রার্থী হিসেবে কংগ্রেসের ১৩ নম্বর আসন থেকে লড়াই করেছেন।

তালিব সিবিএস নিউজকে দেয়া এক সাক্ষাতকারে বলেন, কেউ যখন আমাকে বলে যে তুমিই প্রথম মুসলিম নারী হিসেবে জয়ী হয়েছ। তখন আমার প্রথমে একটা কথাই মনে হয় তা হলো এই মুহূর্তকে উদযাপন করতে হবে।

আমরা যখন ভাবছিলাম এটা অসম্ভব ঠিক সে সময়ই আমরা ইতিহাস বদলে দিলাম। আর আপনি যখন বিশ্বাস করবেন এবং আমার মতো কাউকে বিশ্বাস করবেন তখন এটা সম্ভব। তালিবের বাবা-মা ফিলিস্তিনি শরণার্থী ছিলেন।

অপরদিকে, সোমালিয়ার গৃহযুদ্ধের সময় ১৪ বছর বয়সে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছিলেন ওমর। তিনি কংগ্রেসের পাঁচ নম্বর আসন থেকে জয়ী হয়েছেন।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!