| |

এবার ফৈজাবাদের নাম বদলে অযোধ্যা রাখলেন যোগী

বাংলাদেশের জনপ্রিয় ও সর্বশেষ খবর পেতে আ্যপসটি ইনস্টল করুন

প্রকাশিতঃ 11:07 am | November 07, 2018

আন্তর্জাতিক ডেস্ক মাত্র কয়েক দিন আগে এলাহাবাদ নাম বদলে প্রয়াগরাজ করা হয়েছে। এবার নাম বদলে গেল ফৈজাবাদেরও। ভারতের উত্তরপ্রদেশের ফৈজাবাদের নাম বদলে অযোধ্যা রাখলেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

দীপাবলির একটি ভাষণে নিজের সিদ্ধান্তের কথা জানান যোগী। তিনি বলেন, ‘অযোধ্যা আমাদের সম্মানের প্রতীক। অযোধ্যার সঙ্গে ভগবান রাম জড়িয়ে আছে।’

এভাবে ভারতের ঐতিহাসিক স্থানগুলোর মুসলিম নাম বদলে হিন্দু নামকরণ করায় যোগী আদিত্যনাথের নাম সমালোচনায় সরব হয়েছে কংগ্রেস।

অন্যদিকে নিজের সিদ্ধান্তের পক্ষে সাফাই গাইলেন যোগী। হরিদ্বারের একটি অনুষ্ঠানে তিনি বলেন, ‘নাম বদল নিয়ে যাদের আপত্তি আছে তাদের বলছি- আপনাদের নাম রাবণ বা দুর্যোধন নয় কেন? কেউ কেউ বলেছিলেন নামে কী যায় আসে। তাদের বলি, ভারতীয় সংস্কৃতিতে নাম একটি গুরুত্বপূর্ণ বিষয়।’

নিজের বক্তব্যে সমর্থনে যোগীর যুক্তি ভারতের বেশিরভাগ নামই এসেছে ‘রাম’ থেকে। সমাজের পিছিয়ে পড়া অংশের মানুষের মধ্যে এ ধরনের নামের ব্যবহার বেশি হয়। আর রামের সঙ্গে ভারতীয় ঐতিহ্যও অঙ্গাঙ্গিকভাবে জড়িত।

সম্প্রতি এলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ রাখা হয়েছে। তার আগে মুঘলসরাই স্টেশনের নামও পরিবর্তন করেছে উত্তরপ্রদেশ সরকার। মুঘলসরাই স্টেশনের নতুন নাম হয়েছে দীনদয়াল উপাধ্যায় স্টেশন। এবার সেই পথেই ফৈজাবাদ। সরযূ নদীর তীরে ফৈজাবাদ জেলায় রয়েছে দুটি শহর। একটির নাম ফৈজাবাদ অন্যটি অযোধ্যা। এখন থেকে ফৈজাবাদ জেলার নামই হয়ে গেল অযোধ্যা।

সূত্র : এনডিটিভি, জিনিউজ


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!