| |

নিষেধাজ্ঞা পাত্তা দেবে না চীন, ইরানের সঙ্গে বাণিজ্য চলবে

বাংলাদেশের জনপ্রিয় ও সর্বশেষ খবর পেতে আ্যপসটি ইনস্টল করুন

প্রকাশিতঃ 11:17 am | November 06, 2018

আন্তর্জাতিক ডেস্ক ইরানের অর্থনীতির প্রধান খাতগুলোকে লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের আরোপ করা নিষেধাজ্ঞা মানা হবে না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। এবার যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরানের সঙ্গে ব্যবসা-বাণিজ্য চালিয়ে যাবে বলে জানালো চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুন ইং সোমবার বেইজিংয়ে এ কথা জানান।

পার্সটুডের এক সংবাদ বলা হয়, হুয়া চুন ইং বলেছেন- ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা বাস্তবায়িত হয় এমন যেকোনো পদক্ষেপের বিরোধিতা করছে চীন। বেইজিং ইরানের সঙ্গে বাণিজ্যিক সহযোগিতা অব্যাহত রাখবে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেন, তার দেশ (চীন) যেকোনো সঙ্কটের সঠিক ও যুক্তিপূর্ণ সমাধানে বিশ্বাসী। অর্থনৈতিক নিষেধাজ্ঞা সঙ্কট সমাধানের কোনো পথ নয়। চীন ইরানের সঙ্গে আন্তর্জাতিক সমাজের স্বাক্ষরিত পরমাণু চুক্তি পুরোপুরি মেনে চলবে।

এদিকে ইরানের প্রেসিডেন্ট রুহানি বলেছেন, যতই নিষেধাজ্ঞা থাক না কেন, ইরান তেল রফতানি করবে। এমনকি খুব গর্বের সাথে তাদের (যুক্তরাষ্ট্র) নিষেধাজ্ঞা ভেঙে ফেলবে বলেও জানান তিনি।

গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক গোষণা অনুযায়ী গতকাল সোমবার থেকে ইরানের তেল ও ব্যাংকিং খাতের ওপর মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। তবে চীন, রাশিয়া ও তুরস্কসহ বিশ্বের বহু দেশ বলেছে, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা উপেক্ষা করে তারা ইরানের কাছ থেকে তেল আমদানির পাশাপাশি বাণিজ্যিক লেনদেন আগের মতো অব্যাহত রাখবে।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!