| | বুধবার, ২রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ই জিলক্বদ, ১৪৪০ হিজরী |

আসিয়ার খালাসের বিক্ষোভে ১৩০ মামলা, ১১শ গ্রেফতার

প্রকাশিতঃ ১২:৩৩ অপরাহ্ণ | নভেম্বর ০৫, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক পাকিস্তানে ধর্ম অবমাননার দায়ে অভিযুক্ত খ্রিস্টান নারী আসিয়া বিবিকে খালাস দেয়ার ঘটনায় দাঙ্গা পরিস্থিতি তৈরি হয়েছে। রোববার সন্ধ্যা পর্যন্ত পাঞ্জাব পুলিশ ১১শ বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে। বিক্ষোভে পুলিশ সদস্য আহত এবং জনগণ ও বেসরকারি সম্পদের ক্ষয়ক্ষতির কারণে এখন পর্যন্ত ১৩০টি মামলা দায়ের করা হয়েছে।

ধর্ম অবমাননার অভিযোগে ২০১০ সালে আসিয়া বিবিকে দেয়া ফাঁসির দণ্ড চলতি সপ্তাহেই পাকিস্তানের সুপ্রিম কোর্ট বাতিল করে দেয়। হযরত মোহাম্মদকে (স.) অপমান করায় তার বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ আনা হয়। কিন্তু গত বুধবার আদালত আসিয়া বিবির ফাঁসির আদেশ বাতিল করে দেয়ায় দেশজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

সুপ্রিম কোর্টে মৃত্যুদণ্ড বাতিল হওয়ার পর থেকেই পাকিস্তান উত্তাল হয়ে ওঠে। তেহরিক-ই লাবাইক নামের ইসলামপন্থী একটি দলের নেতৃত্বে বিক্ষোভ শুরু হয়। তাদের দাবি আসিয়া বিবির মৃত্যুদণ্ডাদেশ পুনর্বহাল করতে হবে। এর পর সরকার বিক্ষোভ থামানোর জন্য ইসলামপন্থীদের সঙ্গে একটি সমঝোতায় পৌছায় যে, সরকার উচ্চ আদালতের ওই রায়ের বিরুদ্ধে করা পিটিশনের বিরোধিতা করবে না।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে সব প্রাদেশিক সরকার এবং ফেডারেল এজেন্সিকে নির্দেশ দেয়ার পর সহিংসতা এবং ধ্বংসাত্মক কর্মকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে অভিযান শুরু হয়।

পাঞ্জাব পুলিশের মুখপাত্র ডন পত্রিকাকে জানিয়েছেন, সেকশন ১৬ অনুযায়ী সহিংসতার অভিযোগে ৮শ জনকে গ্রেফতার করা হয়েছে। অপরদিকে বিভিন্ন প্রদেশে পুলিশ সদস্য আহত, জনগণ এবং বেসরকারি সম্পদের ক্ষয়ক্ষতির কারণে আরও তিনশ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে।

ওই মুখপাত্র জানিয়েছেন, বিক্ষোভে ৬৩ পুলিশ সদস্য আহত হয়েছেন। তাদের আশেপাশের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে পাঁচজনের অবস্থা গুরুতর।

তিনি আরও জানিয়েছেন, গ্রেফতার হওয়াদের মধ্যে বেশিরভাগই ফয়সালাবাদ, গুজরানওয়ালা এবং রাওলপিন্ডির বাসিন্দা। অপরদিকে ইসলামাবাদ পুলিশ ২৫ জনের বিরুদ্ধে আরও দু’টি এফআইআর দায়ের করেছেন।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares