| |

ইভিএম ব্যবহার বিধি চূড়ান্ত

প্রকাশিতঃ 10:18 pm | November 04, 2018

স্টাফ রিপোর্টার :একাদশ সংসদ নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিধিমালা চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। আগারগাঁও নির্বাচন ভবনে গতকালের (শনিবার) মুলতবি করা কমিশন বৈঠক রবিবার বেলা ৩টায় ফের শুরু হয়। ওই বৈঠকে ইভিএম ব্যবহারের বিধি চূড়ান্ত করা হয়।

ইভিএম বিধিমালা চূড়ান্ত করার বিষয়টি নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবুল কাশেম।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদৎ হোসেন চৌধুরী উপস্থিত আছেন।

এর আগে গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে জাতীয় সংসদ নির্বাচনে ব্যালটের পাশাপাশি ইভিএমে ভোটগ্রহণের বিধান রেখে গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) সংশোধনীর প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এর ফলে নির্বাচন কমিশন (ইসি) ভোটগ্রহণে ইভিএম ব্যবহার করতে পারবে।

আরপিও সংশোধনী অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের আগপর্যন্ত খেলাপি ঋণ পরিশোধের সুযোগ রাখা হয়েছে। এতদিন মনোনয়নপত্র দাখিলের সাতদিন আগে প্রার্থীদের খেলাপি ঋণ পরিশোধ করতে হতো। এ ছাড়া বিদ্যমান ব্যবস্থার পাশাপাশি অনলাইনেও মনোনয়নপত্র দাখিল করা যাবে।

সংশোধিত আরপিওতে ইভিএমের অপব্যবহার করলে সর্বনিম্ন তিন বছর এবং সর্বোচ্চ সাত বছর কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। পর্যাপ্ত প্রস্তুতি ছাড়া ভোটগ্রহণে ইভিএমের ব্যবহার চালুর এ উদ্যোগ নিয়ে ব্যাপক বিতর্ক রয়েছে। ইসি ৩০ আগস্ট আরপিও সংশোধনের প্রস্তাব অনুমোদন করে।

সর্বশেষ গত বুধবার জাতীয় সংসদ নির্বাচনে ব্যালটের পাশাপাশি ইভিএমে ভোটগ্রহণের বিধান রেখে আরপিও সংশোধনী আনা হয়। জাতীয় সংসদ অধিবেশন না থাকায় অধ্যাদেশের মাধ্যমে এই সংশোধনীতে গত বুধবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সই করেন।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!