| | মঙ্গলবার, ৩০শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ই সফর, ১৪৪১ হিজরী |

ইরানের পাশে থাকছে রাশিয়া

প্রকাশিতঃ ৪:৫১ অপরাহ্ণ | নভেম্বর ০৪, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা মোকাবিলা করতে ইরানকে সহযোগিতা করার আশ্বাস দিয়েছে রাশিয়া। মস্কোর পক্ষ থেকে রাশিয়ার জ্বালানিমন্ত্রী আলেকজান্ডার নোভাক এই ঘোষনা দিয়েছেন।

২০১৫ সালে ইরানের সঙ্গে করা ছয় পরাশক্তির পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে তেহরানের ওপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করেন ট্রাম্প। মার্কিন ওই নিষেধাজ্ঞা আজ থেকে (৪ নভেম্বর) কার্যকর হবে।

এছাড়া গত ২ নভেম্বর যুক্তরাষ্ট্র ঘোষণা দিয়েছে ইরানের ওপর সব ধরনের নিষেধাজ্ঞা পুনরায় ফিরিয়ে আনা হবে। মর্কিন এই ঘোষণার পর ইরানের মিত্র হিসেবে পরিচিত রাশিয়া তেহরানের পাশে থাকার আশ্বাস দিয়েছে।

রাশিয়ার জ্বালানিমন্ত্রী বলেন, ‘মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করেই মস্কো ইরান থেকে তেল নেবে। আমরা বিশ্বাস করি আমাদের এমন উপায় বের করা উচিত যা ইরানসহ অন্য মিত্রদের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখতে সাহায্য করবে।’

তিনি বলেন, ‘আমরা এরই মধ্যে নিষেধাজ্ঞার আওতায় আছি। জাতিসংঘের অনুমোদন ছাড়া একতরফা কোনো নিষেধাজ্ঞাকে আমরা স্বীকৃতি দেই না। আমরা মনে করি এসব পদক্ষেপ অবৈধ।’

এদিকে ইরানকে কোনো রকম সহযোগিতা করার বিষয়ে রাশিয়াকে হুঁশিয়ার করে দিয়েছে ওয়াশিংটন। তবে ইরান থেকে তেল নেওয়ার বিষয়ে ওয়াশিংটনের হুঁশিয়ারিকে মস্কো গুরুত্ব দিচ্ছে না এবং তাদের কোনও উদ্বেগ নেই বলে জানিয়েছেন আলেকজান্ডার নোভাক।

২০১৫ সালে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতায় থাকার সময় বিশ্বের ক্ষমতাধর ছয়টি দেশের সঙ্গে ইরানের ওই চুক্তিটি সম্পাদিত হয়। চুক্তির শর্ত মতে, তেহরানের ওপর চাপানো সব ধরনের নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছিল।

তবে চলতি বছরের মে মাসে ট্রাম্প ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে ইরানের ওপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করেন। নিষেধাজ্ঞার আওতায় আটটি দেশ ছাড়া অন্য কোনো দেশ ইরান থেকে তেল আমদানি করতে পারবে না। আমদানি করলে ওই দেশগুলোকেও শাস্তি ভোগ করতে হবে।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares