| |

শিয়াদের বিক্ষোভে নিরাপত্তাবাহিনীর গুলি, নাইজেরিয়ায় নিহত ৪৮

বাংলাদেশের জনপ্রিয় ও সর্বশেষ খবর পেতে আ্যপসটি ইনস্টল করুন

প্রকাশিতঃ 10:26 pm | November 01, 2018

আন্তর্জাতিক ডেস্ক : নাইজেরিয়ায় আটক শিয়া নেতা ইব্রাহিম জাকজাকির মুক্তির দাবিতে বিক্ষোভ কর্মসূচিতে গুলি চালিয়েছে নিরাপত্তাবাহিনীর সদস্যরা। এতে অন্তত ৪৮ জন শিয়া নিহত হয়েছেন। দেশটির রাজধানী আবুজাতে এ হতাহতের ঘটনা ঘটেছে। খবর আলজাজিরার।

দ্য ইসলামিক মুভমেন্ট অব নাইজেরিয়া (আইএমএন) বুধবার জানিয়েছে, আটক নেতার মুক্তির দাবিতে বিক্ষোভ কর্মসূচিতে সরাসরি গুলি চালিয়েছে নিরাপত্তাবাহিনীর সদস্যরা। সংগঠনটির দাবি, শনিবার থেকে এ পর্যন্ত নিরাপত্তাবাহিনীর গুলিতে ৪৮ জন নিহত হয়েছেন। তবে নিরাপত্তাবাহিনীর তরফ থেকে বলা হয়েছে, এ ঘটনায় ৬ জন নিহত হয়েছেন।

আইএমএনের মুখপাত্র ইব্রাহিম মুসা বলেন, শনি, সোম ও মঙ্গলবার নিরাপত্তাবাহিনীর সদস্যদের সঙ্গে সংগঠনের নেতাকর্মীদের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। তার মতে, শনিবার ৬ জন, সোমবার ৩৫ জন এবং মঙ্গলবার ৭ জন নিহত হয়েছেন।

এ ঘটনায় আইএমএনের ৪০০ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। সরকার বলেছে, বুধবার তাদের আদালতে পাঠানো হয়েছে।

আবুজা পুলিশ কমিশনার বালা সিরোমা জানিয়েছেন, গ্রেফতারদের বিরুদ্ধে সহিংসতা, বিপজ্জনক অস্ত্র বহনের দায়ে অভিযোগ আনা হবে।

২০১৫ সালে শিয়া নেতা ইব্রাহিম জাকজাকিকে গ্রেফতার করে দেশটির সেনাবাহিনী। এরপর থেকে তিনি কারাগারে রয়েছেন। ওই সময় তার অনুসারীদের সঙ্গে সেনাবাহিনীর রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। এ সময় সেনাবাহিনীর গুলিতে কয়েকশ অনুসারী নিহত হন। ইব্রাহিমের বাসভবন, নিকটের একটি মসজিদ ও কবরস্থানের কাছে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

তার বিরুদ্ধে ২০১৫ সালের সংঘর্ষ ও এর পরবর্তী বছরগুলোতে সহিংসতার জন্য অভিযোগ আনা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ গঠনের আগে তাকে মুক্তি দিতে রুল জারি করে আদালত। তবে সরকার তাকে মুক্তি না দিলে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!