| | বুধবার, ২রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ই জিলক্বদ, ১৪৪০ হিজরী |

চট্টগ্রাম-দোহাজারী লাইনে যুক্ত হচ্ছে আরো এক জোড়া রেল

প্রকাশিতঃ ৯:৩৩ অপরাহ্ণ | নভেম্বর ০১, ২০১৮

পটিয়া (চট্টগ্রাম) থেকে সেলিম চৌধুরী : চট্টগ্রাম-দোহাজারী লাইনে যুক্ত হচ্ছে আরো এক জোড়া যাত্রীবাহী রেল। আগামী ৩ নভেম্বর শনিবার থেকে এ রেল চলাচল শুরু হবে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে। ফলে দক্ষিণ চট্টগ্রামের যাত্রীদের মাঝে ফিরে আসবে যাত্রী সেবার স্বস্তি।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে পাহাড়তলী, ঝাউতলা, ষোলশহর, জানালী হাট, গোমদন্ডী, বেঙ্গুরা, ধলঘাট, খানমোহনা, পটিয়া, চক্রশালা, খরনা, কাঞ্চননগর, খানহাট, হাশিমপুর, দোহাজারী পৌছবে এ রেল। গোমদন্ডী রেলওয়ে ষ্টেশন মাস্টার মো. জাফর জানান, চট্টগ্রাম-দোহাজারী লাইনে একজোড়া যাত্রাবাহী রেল চলাচল করতো। সম্প্রতি দক্ষিণ চট্টগ্রামের যাত্রীদের কথা বিবেচনায় রেখে আরো এক জোড়া রেল সার্ভিস চালু হচ্ছে এ লাইনে।

বর্তমানে এ লাইনে চলাচলরত রেলটি দক্ষিণ চট্টগ্রামের দোহাজারী স্টেশন থেকে সকাল ৬টা ৪০মিনিটে নগরীর উদ্দেশ্যে ছেড়ে যায়। আবার সন্ধ্যা ৬টার সময় তা নগরী থেকে ছেড়ে আসে। ৩ নভেম্বর থেকে চালু হওয়া রেলটি সকাল ১১টায় দোহাজারী ছাড়বে এবং বিকেল ৩টায় চট্টগ্রাম স্টেশন থেকে ছেড়ে আসবে। এছাড়া দোহাজারী পিকিং পাওয়ার প্ল্যান্টের জন্য ফার্নেস তেলবাহী ওয়াগণ ট্রেন চলাচল করে এ লাইনে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ১৯৫০ সালের দিকে দোহাজারী-চট্টগ্রাম লাইনে যাত্রীবাহী ছয় জোড়া রেল চলাচল শুরু হয়। তা নানা অজুহাত ও লোকসানের কারণে ১৯৮০ সালে একযোগে তা বন্ধ করে দেওয়া হয়। পরে ১৯৮৪ সাল থেকে ১৯৯৪ সাল পর্যন্ত ২ জোড়া রেল চালু ছিল। ২০০০ সালের ১ অক্টোবর এ লাইনটি সংস্কার ছাড়াই বেসরকারি খাতে ছেড়ে দেওয়া হয়। বছর খানেক চলাচলের পর ২০০২ সালে ১৫ জানুয়ারি তা রেলওয়ে কর্তৃপক্ষের কাছে তা বুঝিয়ে দেয়। ২০১৩ সাল থেকে এ লাইনে দোহাজারী পিকিং পাওয়ার প্ল্যান্টের জন্য ফার্নেস তেলবাহী ওয়াগণ ট্রেন চলাচল শুরু করে। যাত্রীদের ওঠা নামায় প্ল্যাট ফরম, আধুনিক রেল স্টেশন, ছোট বড় রেলওয়ে সেতু ও লেভেলক্রসিং নির্মাণ কাজ চলমান রয়েছে।

পটিয়ার রেলযাত্রী নজরুল ইসলাম বলেন, দক্ষিণ চট্টগ্রামের যাত্রী সাধারণ দীর্ঘদিন ধরে নগরীতে যাতায়াতে ভোগান্তি পোহাতে হয়েছে। রেলের সংখ্যা না বাড়ায় এ ভোগান্তি চরমে পৌঁছে। নতুন করে আবারো এক জোড়া রেল যুক্ত হচ্ছে জেনে তিনি বলেন, এর মধ্য দিয়ে দীর্ঘদিনের দাবি পূরণ হতে যাচ্ছে দক্ষিণ চট্টগ্রামবাসীর। তবে রেলে আধুনিক বগি বাড়ালে যাত্রীদের যাতায়াতে ভোগান্তি নিরসন হবে বলে অভিমত প্রকাশ করেন।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares