| | বুধবার, ২রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ই জিলক্বদ, ১৪৪০ হিজরী |

সংলাপ নিয়ে আশাবাদী আওয়ামী লীগ

প্রকাশিতঃ ১১:৫১ পূর্বাহ্ণ | অক্টোবর ৩১, ২০১৮

নিউজ ডেস্কঃ জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে হতে যাওয়া সংলাপ নিয়ে আশাবাদী ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটি চায়- সংলাপ ফলপ্রসূ হোক এবং সকলেই নির্বাচনে অংশ নিক। আওয়ামী লীগের নেতারা চান প্রতিযোগিতার মাধ্যামে নির্বাচনে অংশ নিয়ে জয়লাভ করলে এবং সরকার গঠন করলে সে সরকার নিয়ে কেউ প্রশ্ন তুলতে পারবে না।

সংলাপকে কেন্দ্র করে ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয় ও এর আশেপাশের এলাকা স্বরগরম হয়ে উঠেছে। মঙ্গলবার বিকেলে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান, মাহবুব উল আলম হানিফ, কেন্দ্রীয় নেতা মুকুল বোসসহ আরও কিছু কেন্দ্রীয় নেতা অফিসে যান। কেন্দ্রীয় নেতাদের সঙ্গে সাক্ষাৎ এবং সংলাপের বিষয়ে অগ্রগতি জানতে কয়েকশ নেতাকর্মী জড়ো হন সেখানে। জড়ো হওয়া আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে একটা উৎফুল্ল ভাব। তারা জটলা করে সংলাপসহ মনোনয়ন ও রাজনীতি নানা বিষয়ে আলোচনা করছেন। তাদের কথায় বোঝা যায় যে, তারাও চায়- সংলাপ সফল হোক।

সংলাপের মাধ্যমে সঙ্কটের সমাধান হবে বলে আশাবাদ ব্যক্ত করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জাগো নিউজকে বলেন, সংলাপের উত্তাপে সঙ্কটের বরফ গলবেই। তারা যেটিকে সঙ্কট বলছে, আমরা সেটিকে সঙ্কট মনে করি না। আলাপ-আলোচনার মধ্য দিয়ে অনেক সঙ্কটই সমাধান হয়ে যায়।

সংলাপে কোন কোন ইস্যুতে আলোচনা হবে- জানতে চাইলে তিনি বলেন, ঐক্যফ্রন্ট চিঠির সঙ্গে ওনাদের সাত-দফা দাবি এবং ১১টি লক্ষ্যের কপি সংযুক্ত করে দিয়েছেন। এসব নিয়েই আলোচনা হবে। তবে সাত-দফার মধ্যে কয়েকটি দফা আছে যা সংবিধান সম্পর্কিত। দুই-একটি আছে আইন-আদালতের সঙ্গে সম্পর্কিত। আর দুই-একটি আছে নির্বাচন কমিশন সম্পর্কিত। আলোচনায় বসলে অবশ্যই কোনো না কোনো উপায় বের হয়ে আসবে।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আবদুর রহমান এক প্রশ্নের জবাবে জাগো নিউজকে বলেন, সংলাপের আয়োজনটাই রাজনীতিতে একটি ইতিবাচক দিক। তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে আশাবাদী। তারা কিছু বিষয়ে ছাড় দিলে অবশ্যই সংলাপ ফলপ্রসূ হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ওনাদের ৭ দফা মানার বাস্তব অবস্থা কিন্তু নেই। যেহেতু ড. কামাল হোসেন একজন সংবিধান বিশেষজ্ঞ, তাই সংবিধানকে সমুন্নত রেখে কতটুকু কী করা যায় সেটাও তিনি দেখবেন।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মুকুল বোস এক প্রশ্নের জবাবে জাগো নিউজকে বলেন, সংলাপের মূল বিষয হলো একটি অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচন। যেহেতু প্রধানমন্ত্রী তাদের ডেকেছেন আশা করি অবশ্যই একটা ভালো ফলাফল পাওয়া যাবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শুধু মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী দলগুলোর সঙ্গে সংলাপ হবে।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares