| |

পটিয়ায় চাঁনখালী খালের মুখ ভরাট, হুমকির মুখে লবণ শিল্প

প্রকাশিতঃ 8:57 pm | October 30, 2018

পটিয়া (চট্টগ্রাম) থেকে সেলিম চৌধুরী : চট্টগ্রামের পটিয়া’র লবণ শিল্প হিসেবে প্রসিদ্ধ ইন্দপোল শিল্প এলাকায় অবস্থিত চাঁনখালী খালের কেরিঞ্জার মুখ এলাকা ভরাট হয়ে গেছে। যার ফলে চকরিয়া, কুতুবদিয়া, মহেশখালী থেকে আসা লবণ বোঝাই বোটগুলো চান্দখালী খাল হয়ে ইন্দ্রপুলের লবণ শিল্প এলাকায় আসতে পারছে না। বোটগুলোকে কর্ণফুলী নদী হয়ে বোয়ালখালী খাল দিয়ে প্রায় দশ কিলোমিটার পথ অতিক্রম করে ঘুরে ইন্দ্রপুল আসতে হয়। এতে বৃদ্ধি পাচ্ছে পরিবহন ব্যয়।

জানা যায়, ১৯৯৮ সালে পানি উন্নয়ন বোর্ডের অধীনে টেগরপুনি থেকে বোয়ালখালী খালের মুখ পর্যন্ত চান্দখালী খালটি খনন করা হয়। পরবর্তীতে ২০০৯ সালে পুনরায় ইন্দ্রপুল থেকে টেগরপুনি পর্যন্ত খাল খনন করা হয়। বর্তমানে শ্রীমাই খালের পাহাড়ি ঢলের পানিতে বালি নেমে টেগরপুনি এলাকায় কেরিঞ্জা খালের মুখ পর্যন্ত পুনরায় ভরাট হয়ে গেছে।

ফলে এ খাল দিয়ে লবণ বোঝাই বোট চলাচল বন্ধ হয়ে যায়। এতে ইন্দ্রপোলের প্রায় ৪৩ টি লবণ কারখানায় উৎপাদন ব্যাহত হচ্ছে বলে পৌর মেয়র ও লবণ মিল মালিক সমিতির সভাপতি হারুনুর রশিদ, লবণ শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক ১নং ওয়ার্ড কাউন্সিলর আবদুল খালেক জানান।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!