| | মঙ্গলবার, ১লা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ই জিলক্বদ, ১৪৪০ হিজরী |

কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস বিল, ২০১৮ পাস

প্রকাশিতঃ ৭:৩৫ অপরাহ্ণ | অক্টোবর ২৯, ২০১৮

কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউনট্যান্টস অধ্যাদেশ, ১৯৭৭ সংশোধন ও পরিমার্জন করে, যুগোপযোগী বিধানের সংযোজন আজ সংসদে কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস বিল, ২০১৮ সংশোধিত আকারে পাস করা হয়েছে। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলে কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অধ্যাদেশ, ১৯৭৭ এর অধীন প্রতিষ্ঠিত ইনস্টিটিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস বহাল রাখার বিধান করা হয়। ইনস্টিটিউটের প্রধান কার্যালয় ঢাকায় স্থাপন এবং প্রয়োজনে দেশের যে কোনো স্থানে শাখা কার্যালয় স্থাপনের বিধান করা হয়েছে।

বিলে ২১ সদস্য বিশিষ্ট কাউন্সিল গঠনের বিধান করা হয়। এতে কাউন্সিলের নির্বাচন, মেয়াদ, কাউন্সিলের প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, সচিব ও কোষাধ্যক্ষ নির্বাচন, কাউন্সিলের ক্ষমতা ও কার্যাবলি, কাউন্সিলের সভা, কাউন্সিলের কমিটি গঠন, কাউন্সিলের প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, সচিব, কোষাধ্যক্ষ ও সদস্যদের পদত্যাগ, শাখা কাউন্সিল, ইনস্টিটিউটের প্রধান নির্বাহী, সদস্য-রেজিস্টার সংরক্ষণ, কর্মচারী নিয়োগ, সদস্যভুক্তির অযোগ্যতা, পেশা পরিচালনা সংক্রান্ত সনদ, ইনস্টিটিউটের তহবিল, হিসাবরক্ষণ ও নিরীক্ষা, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়।

বিলে বিধান লংঘনজনিত অপরাধের জন্য সুনির্দিষ্ট দন্ডের বিধান করা হয়। এছাড়া বিলে কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অধ্যাদেশ, ১৯৭৭ রহিত করার বিধান করা হয়।

জাতীয় পার্টির সেলিম উদ্দিন, মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরী, ফখরুল ইমাম, পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, নূরুল ইসলাম মিলন, নূরুল ইসলাম ওমর, ডা. আককাছ আলী সরকার, রুস্তম আলী ফরাজী, নূর-ই-হাসনা লিলি চৌধুরী, বেগম মাহজাবীন মোরশেদ ও রওশন আরা মান্নান বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে দু’টি সংশোধনী গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কন্ঠভোটে নাকচ হয়ে যায়।

(বাসস)

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares