| | সোমবার, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ই মুহাররম, ১৪৪১ হিজরী |

সভ্য সমাজ, সুন্দর জাতি ও উন্নত দেশ গঠনে একজন সুশিক্ষিত মায়ের কোন বিকল্প নেই

প্রকাশিতঃ ১০:০২ অপরাহ্ণ | অক্টোবর ২৮, ২০১৮

এবিএস রনি, শার্শা (যশোর) প্রতিনিধি : যশোর ৮৫-১ শার্শার সংসদ সদস্য আলহাজ্ব শেখ আফিল উদ্দিন বলেছেন, আজকের শিশুরা আগামীদিনে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে দেশকে নেতৃত্ব দিবে। মুক্তিযোদ্ধার চেতনায় একটি উন্নয়নশীল রাষ্ট্র গড়তে মায়েরা সবচেয়ে অগ্রনী ভুমিকা পালন করতে পারে। শিক্ষিত মা ব্যাতীত একটি শিক্ষিত জাতি গড়া অসম্ভাব আর শিক্ষিত জাতি ছাড়া উন্নয়নশীল রাষ্ট্র গড়া সম্ভাবপর নয়। মানসম্মত শিক্ষা নিশ্চিত করার জন্য মা‘দের ভুমিকা অতিগুরুত্ব পূর্ণ।

শিশুর প্রথম হাতেখড়ি মায়েদের কাছে। শিশুকে আদর্শ মানুষ হিসাবে গড়ে তুলতে হলে বিদ্যালয়ের পাশাপাশি মা কে দায়িত্ব পালন করতে হবে। মায়ের কাছে একজন সন্তান পৃথিবীর শ্রেষ্ট সম্পদ, তেমনি একজন সন্তানের কাছে মা পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষক। একজন সুশিক্ষিত মা পারেন একটি শিক্ষিত জাতির জন্ম দিতে।

সভ্য সমাজ, সুন্দর জাতি ও উন্নত দেশ গঠনে একজন সুশিক্ষিত মায়ের কোন বিকল্প নেই। সন্তান জন্মের পর থেকে তার লালন পালন করার জন্য সবার আগে দরকার তার মাকে। মায়ের কাছ থেকেই সন্তান প্রথম শিক্ষা গ্রহণ করে তাই প্রত্যেক মা তার সন্তানের প্রথম শিক্ষক, প্রথম স্কুল। মা যদি শিক্ষিত হয় তাহলে তার সন্তান অবশ্যই শিক্ষিত হবে। মায়ের কাছ থেকে সুশিক্ষা নিয়ে একজন সন্তান সুশিক্ষিত হয়।

আর সেই সন্তানরাই পরবর্তীতে ডাক্তার, ইঞ্জিনিয়ার, জজ, ব্যারিষ্টার, আমলা, এমপি, মন্ত্রী, প্রধান মন্ত্রী, রাষ্ট্রপতি হয়। রবিবার সকালে বাগআঁচড়া হাই স্কুল মাঠে মা সমাবেশ, বাগআঁচড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন ও বাগআঁচড়া ১,২,৩ ও ৯নং ওয়ার্ডের ৩৩৮টি পরিবারের মাঝে নতুন বিদ্যুৎ সংযোগ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সাংসদ আরো বলেন, শিক্ষা ছাড়া উন্নয়ন সম্ভব নয়। এ উপলদ্ধি থেকেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে ৩৬হাজার ১৬৫টি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ এবং এক লাখ ৫৭ হাজার ৭২৪জন শিক্ষককে সরকারীকরণের মাধ্যমে প্রাথমিক শিক্ষায় নবজাগরনের সূচনা করেন। এরপর কোন সরকার প্রাথমিক শিক্ষার উন্নয়নে গুরুত্ব দেয়নি।

দির্ঘদিন পর ২০১৩ সালে ৯জানুয়ারী জাতির জনকের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬ হাজার ১৯৩ টি বেসরকারী প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ এবং এসব বিদ্যালয়ে কর্মরত একলাখ ৩ হাজার ৮৪৫ জন শিক্ষককের চাকুরী সরকারীকরণ করেন। মনে রাখতে হবে আমরা সবাই উন্নয়নের মহাসড়কে চলমান আছি। যার ধারাবাহিকতা ধরে রাখতে হলে, অবশ্যই প্রধানমন্ত্রী হিসাবে শেখ হাসিনার সরকার প্রয়োজন। তাই আসন্ন আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনার নৌকা প্রতিকে ভোট দিয়ে দেশকে উন্নয়নশীল দেশ গড়ার আহবান জানান সংসদ সদস্য। বাগআঁচড়া ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক চেয়ারম্যান আলহাজ্ব ইলিয়াছ কবির বকুলের সভাপতিত্বে ও শার্শা উপজেলা আওয়ামীলীগের সংগঠনিক সম্পাদক অধ্যাপক আসাদুজ্জামান আসাদের সঞ্চালনায় এ সময় বিশেষ অথিতির হিসাবে বক্তব্য রাখেন শার্শা উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, সাধারন সম্পাদক আলহাজ্ব নুরুজ্জামান, অর্থ বিষায়ক সম্পাদক অহিদুজ্জামান, জেলা পরিষদের সদস্য অধ্যক্ষ ইব্রাহিম খলিল, উপজেলা যুবলীগের সভাপতি অহিদুজ্জামান অহিদ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মেহেদি হাসান, উপজেলা যুবলীগের সাধারন সম্পাদক চেয়ারম্যান সোহরাব হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া ফেরদৌস।

এ সময় আরো উপস্থিত ছিলেন বাগআঁচড়া ইউনিয়ন আওয়ামীলীগের সহ সভাপতি আলহাজ্ব ইয়াকুব হোসেন বিশ্বাস, যুগ্ম সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন, আওয়ামীলীগ নেতা আব্দুল খালেক খতিব ধাবক, আলহাজ্ব রবিউল ইসলাম, ইউনুছ আলী, ডাঃ নুরুল ইসলাম, কায়বা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি চেয়ারম্যান হাসান ফিরোজ আহম্মদ টিংকু, শার্শা পল্লীবিদ্যুতের ডিজিএম রুহুল আমিন হাওলাদার, বাগআঁচড়া পুলিশ তদন্ত কেন্দ্রের অফিসার ইনচার্জ (ওসি) সৈয়দ আল মামুন, বাগআঁচড়া সম্মিলিত গার্লস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ শহীদুল ইসলাম, বাগআঁচড়া ডাঃ আফিল উদ্দীন অনার্স কলেজের অধ্যক্ষ রেজাউল ইসলাম, বাগআঁচড়া ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খান হাসান আরিফ লিটন, বাগআঁচড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেজাউল হক, বাগআঁচড়া ছিদ্দিকীয়া সিনিয়ার ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ ফসিয়ার রহমান, শার্শা উপজেলা ছাত্রলীগের সভাপতি আব্দুর রহিম সরদার, বাগআঁচড়া ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন তুতুল, আলমগীর কবির মেম্বর, আবু তালেব মেম্বর, আসাদুল ইসলাম মেম্বর, আশরাফ আলী আশু মেম্বর, আলী আহম্মদ মেম্বর, মোজামগাজী মেম্বর, নাসির উদ্দিন মেম্বর, আরিনা খাতুন মেম্বর, জিয়উর রহমান মেম্বর, বাগআঁচড়া কলেজ ছাত্রলীগের সভাপতি অহিদ হাসান ও বাগআঁচড়া ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ড থেকে আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, মুক্তিযোদ্ধা কমান্ড ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক- শিক্ষীকা সহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উক্ত অনুষ্ঠান শেষে প্রধান অতিথি কৃতি ছাত্র-ছাত্রীদের মাঝে মেডেল ও ক্রেস প্রদান করেন।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares