| |

হালুয়াঘাটে সোনালী ধানের মিষ্টি গন্ধে রোপা আমন ধান কাটায় মেতে উঠেছে কৃষক

প্রকাশিতঃ 8:17 pm | October 27, 2018

জোটন চন্দ্র ঘোষ,হালুয়াঘাট : ময়মনসিংহের হালুয়াঘটে হেমন্তের সোনালী ধানের মিষ্টি গন্ধে মেতে উঠেছে বাংলার কৃষক। ফসলের মাঠে মাঠে এখন রোপা আমন ধান কাটা ও মাড়াই পুরোদমে শুরু হয়েছে। উপজেলায় ব্যস্ত সময় পার করছেন কৃষক/কৃষাণীরা। আবহাওয়া অনুকূল থাকায় নির্বিঘেœ ধান কাটা-মাড়াই কাজ করছেন কৃষকগণ। এবার উপজেলায় ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার আসঙ্খা করছেন স্থানীয় কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি আমন মৌসুমে হালুয়াঘাটের ১২টি ইউনিয়নে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে রোপা আমন ধানের চাষাবাদ হয়েছে। অত্র উপজেলায় রোপা আমনের আবাদের লক্ষ্যমাত্রা ছিল ২১ হাজার ৫ শত হেক্টর কৃষি জমিতে। তবে চাষাবাদ হয়েছে প্রায় ২২ হাজার হেক্টর জমিতে। এর মধ্যে হাইব্রিড ধান চাষাবাদ হয়েছে বেশী। অন্যান্য জমিতে উচ্চ ফলনশীল স্থানীয় জাতের ধান আবাদ হয়েছে। মাঠে মাঠে পাকা ধান কাটার ধুম পড়েছে। ব্যস্ত সময় পার করছেন কৃষক। কৃষকের বসত বাড়ির আঙিনা ভরে উঠছে সোনালি ধান, মুখে ফুটেছে হাসির ঝিলিক। ফসলের মৌ মৌ গন্ধে ভরে উঠছে সারা বাড়ি। উঠানে ছড়ানো সোনালি ধান। সাথে আনন্দের বন্যা। ঘরে ঘরে হবে নবান্ন উৎসব।

এদিকে শ্রমিকদের রয়েছে অসন্তোষ তিন বেলা খাবার এবং ৩ শত টাকা দিন মুজুরীতে তাদের রয়েছে অনীহা। সুরুজ ,রফিকুল,সামছুলসহ একাদিক দিন মুজুর জানায়, তারা পূর্বধলা ও ধোবাউড়া থেকে আমন ধান কাটার জন্য অত্র উপজেলায় কাজের সন্ধানে এসে মুজাখালী গ্রামের আব্দুল হাকিম মেম্বারের বাড়িতে কাজে লেগেছেন।

গত দুই দিন যাবত তারা কৃষকের ধান কাটছেন। তিন বেলা ভাত ও তিন শত টাকা হাজিরায় তারা কাজ করছেন। বোর মৌসুমে ৭-৮ শত টাকা দৈনিক হাজিরায় কাজ করেছেন । কিন্তু বিভিন্ন দ্রব্য মূল্যের উচ্চ দাম থাকায় স্বল্প রোজীতে তাদের দিনাতিপাত করতে কষ্ট লাগব হয়ে পড়ে। তারপরও পেটের দায়ে তাদের কাজ করতে হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা সুলতান আহমেদ জানান, সমপ্্রতি অত্র উপজেলায় আমন ধান কাটা শুরু হয়েছে। কৃষকরা আগামী দুই সপ্তাহের মধ্যে সব ধান ঘরে তুলতে পারবে। উপজেলায় রোপা আমনের আবাদের লক্ষ্যমাত্রা ছিল ২১ হাজার ৫ শত হেক্টর জমি তার মধ্যে প্রায় ২২ হাজার হেক্টর জমিতে রোপা আমনের চাষাবাদ হয়েছে। লক্ষ্যমাত্রার চেয়েও ধান উৎপাদন বেশী হবে বলে আশা ব্যাক্ত করেন।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!