| |

খুলনা ডুমুরিয়ার বিষ মুক্ত বেগুন চাষে সফল হয়েছেন কৃষক সুরেশ্বর মল্লিক

প্রকাশিতঃ 3:24 pm | October 23, 2018

আতিয়ার রহমান ,খুলনা অফিস : খুলনা ডুমুরিয়ার বরাতিয়া ব্লকে জৈব সার ও বিষ মুক্ত বেগুন চাষে সফল হয়েছেন বর্গাচাষী কৃষক সুরেশ্বর মল্লিক। সে ডুমুরিয়া উপজেলার বরাতিয়া ব্লকের গোবিন্দকাটি গ্রামের হত দরিদ্র মৃত অধীর মল্লিকের পুত্র।

স্থানীয় সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মানব দেহের সু-স্বাস্থ্য রক্ষায় রাসায়নিক কীটনাশক ও সার ব্যতিরেকে জৈব সার প্রয়োগ এবং বালাই দমনে সেক্স ফেরোমন ফাঁদ ব্যবহার করে বেগুনসহ একই ক্ষেতে মরিচ ও কাচকলা সবজি চাষে অধিক সফল হয়েছেন কৃষক সুরেশ্বর মল্লিক। তার পৈত্রিক সূত্রে আবাদ যোগ্য জমি না থাকায় এলাকার জমির মালিকদের কাছ থেকে জমি বর্গা নিয়ে বেগুন সহ বিভিন্ন প্রকার সবজির আবাদ করেছেন।

বেগুন, মরিচ ও কাচকলার বাজার দর ভাল থাকায় তিনি অধিক লাভবান হয়েছেন বলে জানা গেছে। চলতি মৌসুমে সবজির চাহিদা পূরণের লক্ষ্যে ৬০ শতক জমিতে বেগুনের আবাদ করেছেন তিনি। সাথী সবজি হিসাবে মরিচ ও কাচকলার চাষ করেছেন। কৃষক সুরেশ্বর মল্লিক এ প্রতিবেদকে জানান, রাসায়নিক কীটনাশক ও সার ব্যতিরেকে জৈব সার ব্যবহার করে সবজির ভাল ফলন পেয়েছেন। এতে খরচের পরিমাণ অনেক কম হয়েছে। ফলে তিনি অধিক লাভবান হয়েছেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

এ প্রসঙ্গে উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা ইখতিয়ার উদ্দিন জানান, জৈব সার প্রয়োগে যেমন খরচের পরিমাণ কম হয়েছে, তেমনি অধিক লাভবান হয়েছেন এ বর্গাচাষী কৃষক সুরেশ্বর। তাছাড়া বিভিন্ন প্রকার সবজি চাষাবাদে উপজেলা কৃষি অধিদপ্তর থেকে সকল প্রকার পরামর্শ ও সহযোগিতা প্রদান করা হয়। সে সবজি ও বীজ উৎপাদনে বিশেষ অবদান রাখায় ২০১৬ সালে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরুষ্কারে ভূষিত হন।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!