| |

প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে সমাপ্তি ঘটবে শারদীয় দুর্গোৎসবের

প্রকাশিতঃ 12:45 pm | October 19, 2018

স্টাফ রিপোর্টার : শুভ বিজয়া দশমী আজ। শারদীয় দুর্গোৎসবের শেষদিন। নানা আচারের মধ্য দিয়ে গতকাল বৃহস্পতিবার মহানবমী পালিত হয়। দেবীর বন্দনায় প্রতিটি পূজামণ্ডপে ছিল কেবলই বিষাদের ছায়া। কারণ বিদায় নিতে চলেছে দেবীদুর্গা। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ সমাপ্তি ঘটবে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এই ধর্মীয় উৎসবের।গত ১৫ অক্টোবর সোমবার থেকে শুরু হয়

শারদীয় দুর্গোৎসব। আর গতকাল ছিল নবমী। শাস্ত্রে আছে নবমী তিথিতে রাবণবধের পর শ্রীরামচন্দ্র এই পূজা করেছিলেন। নীলকণ্ঠ ফুল, যজ্ঞের মাধ্যমে অনুষ্ঠিত হয় নবমী বিহিত পূজা। নবমী পূজার মাধ্যমে মানবকুলে সম্পদলাভ হয়। শাস্ত্র অনুযায়ী, শাপলা, শালুক ও বলিদানের মাধ্যমে বৃহস্পতিবার দশভুজা দেবীর পূজা অনুষ্ঠিত হয়েছে। পূজা শুরুর পর ভক্তরা প্রার্থনা করতে থাকেন দেবীর উদ্দেশ্যে। নীল অপরাজিতা ফুল নবমী পূজার বিশেষ অনুষঙ্গ। নবমী পূজায় যজ্ঞের মাধ্যমে দেবী দুর্গার কাছে আহূতি দেয়া হয়। ১০৮টি বেলপাতা, আমকাঠ, ঘি দিয়ে এই যজ্ঞ করা হয়।

গত সোমবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শ্রী শ্রী রমনা কালীমন্দির ও শ্রীমা আনন্দময়ী আশ্রম পরিচালনা পরিষদ বিশাল শারদীয় দুগোৎসব ১৪২৫ আয়োজিত হচ্ছে। অষ্টমী দিন বুধবার রাতে নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। এতে প্রধান আতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

শ্রী শ্রী রমনা কালীমন্দির ও শ্রীমা আনন্দময়ী আশ্রম পরিচালনা পরিষদের সভাপতি শ্রী উৎপল সাহা জানান, আজ সকাল ৯টার মধ্যে দশমী পূজা শেষ হবে। ৩টায় সিঁদুর খেলা এর পরেই প্রতিমা বিসর্জনের জন্য ঢাকা সদর ঘাটে নিয়ে যাওয়া হবে। তিনি আরো বলেন, এই পূজা মণ্ডপে প্রায় ১ লক্ষ দর্শনাথী প্রতিদিন আসেন। এখানে পুরোহিত ছিলেন হরিচাঁদ চক্রবতী।

গতকাল বৃহস্পতিবার সরেজমিন রাজধানীর পূজামণ্ডপগুলো ঘুরে দেখা যায়, শেষবারের মতো দেবীর আশীর্বাদ কামনায় নারী, পুরুষ, শিশু-কিশোর সব বয়সের ভক্ত নিবিষ্ট মনে প্রার্থনা করছেন। এক ভক্ত দীপু রায়ের সাথে কথা হয়। তিনি বলেন, বাংলাদেশ অসাম্প্রদায়িক দেশ ও মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে ওঠুক এটাই আমার প্রার্থনা। এদিকে বিদায় বেলাতেও বরাবরের মতো চলেছে ঢাক আর শঙ্খধ্বনি, টানা মন্ত্র পাঠ, উলুধ্বনি, অঞ্জলি, ঢাকের বাজনার সঙ্গে ধুনচি নৃত্য।

আজ সদারঘাট নৌ-টার্মিনালে প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে পাঁচ দিনের এই ধর্মীয় উৎসব। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এর তথ্যমতে, আজ রাত ৮টার মধ্যে সদরঘাটে প্রতিমা বিসর্জন শেষ করতে হবে।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!