| |

জার্মানিকে উড়িয়ে জয় পেল চ্যাম্পিয়নরা

প্রকাশিতঃ 12:36 pm | October 17, 2018

জার্মানির চেনা ছন্দে ফেরার জন্য নতুন চিন্তা সম্পন্ন একটা মাথা দরকার। রাশিয়া বিশ্বকাপে জার্মানির গ্রুপ পর্বে বিদায়ের পরে বলেছিলেন অনেকে। ক’দিন আগে জার্মান কোচ জোয়াকিম লো’র সমালোচনা করেছেন মাইকেল বালাক। তাকে সরিয়ে নতুন কোচ নিয়োগ দেওয়া উচিত বলে মনে করেন সাবেক জার্মান এই তারকা মিডফিল্ডার।

নেদারল্যান্ডসের কাছে গেলো সপ্তাহে উয়েফা নেশনস লিগে ৩-০ গোলে হারের পর সেটা আরও উচ্চারিত হয়। এবার বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের কাছে নেশনস কাপে ২-১ গোলে হেরেছে জোয়াকিম লো’র দল।

ফ্রান্সের ঘরের মাঠে ম্যাচে অবশ্য বল বেশি পায়ে রাখে জার্মানি। কিন্তু ফ্রান্স-জার্মানি সমানে আক্রমণ করে গেছে। আক্রমণ-পাল্টা আক্রমণের এক ম্যাচ খেলেছে দু’দল। ফ্রান্স গোলরক্ষক লরিস যেমন দারুণ কিছু সেভ করেছেন তেমনি ম্যানুয়েল ন্যুয়ার ভালো কিছু বল ফিরিয়েছেন। কিন্তু দিন শেষে ম্যাচের নায়ক ফ্রান্স ফরোয়ার্ড অ্যান্তোনিও গ্রিজম্যান। দুই গোল করে দলের জয় এনে দিয়েছেন তিনি। দু’দলই অবশ্য একটি করে পেনাল্টি পেয়েছে। তবে চোখ ধাঁধাঁনো এক হেডে গোল পেয়েছেন অ্যাথলেটিকো মাদ্রিদে খেলা গ্রিজু।

ম্যাচের ১৪ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করে এগিয়ে যায় জার্মানি। দলের হয়ে গোল করেন রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার টনি ক্রুস। এরপর প্রথমার্ধে সানে-ক্রুসরা আরও কিছু আক্রমণ করেন। ২৪ মিনিটে কর্ণার থেকে ভালো এক সুযোগ তৈরি করে জার্মানি। কিন্তু লরিস ফেরান সে শট। ৩৪ মিনিটে ক্রুস ফ্রান্সের বক্সের আরও একটি সুযোগ তৈরি করে দেয় জার্মানিকে কিন্তু ফ্রান্স ডিফেন্ডার পাভার্ড ফেরান সে বল।

এরপর দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বাড়ায় ফ্রান্স। ম্যাচের ৫২ মিনিটে ন্যুয়ারের সামনে থেকেও গোল করতে পারেননি এমবাপ্পে। এরপর ম্যাচের ৬২ মিনিটে গ্রিজম্যানের দারুণ এক হেড থেকে সমতায় ফেরে ফ্রান্স। ৬৭ মিনিটে আবার এগিয়ে যাওয়ার সুযোগ পায় জার্মানি। কিন্তু লরিস বাধা হয়ে দাঁড়ান।

এরপর ৮০ মিনিটে ফ্রান্সকে পেনাল্টি আদায় করে দেন মাতুইদি। যদিও সেই ফাউল নিয়ে কিছুটা সংশয় ছিল। কিন্তু পেনাল্টি থেকে গোল করতে ভুর করেননি গ্রিজম্যান। তার জোড়া গোলে শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্স।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares