| |

নাটোরের ৩৭১টি মন্দিরে মহাসমারোহে শারদীয় দূর্গোৎসব শুরু

প্রকাশিতঃ 10:56 pm | October 16, 2018

নাটোর প্রতিনিধি ; নাটোরের ৩৭১ টি মন্দিরে মহা সমারোহে ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শারদীয় দূর্গোৎসব শুরু হয়েছে । সোমবার সকালে প্রতিটি মন্দিরে ঘটে ষষ্ঠী পূজা শুরু হয়েছে। ঢাকের বাদ্য, কাঁসর আর ঘন্টা ধ্বনী ও ধুপধুনার গন্ধে প্রতিটি মন্দির প্রাঙ্গন ভরে ওঠে। সন্ধ্যায় আমন্ত্রন ও অধিবাসের পর আসনে প্রতিমা স্থাপনের মাধ্যমে শুরু হবে দূর্গা প্রতিমার আরাধনা। পূজা, আরতী, অঞ্জলী ও ভোগ রাগের মধ্য দিয়ে প্রতিদিনের পূজার সমাপ্তি ঘটবে।

এ ভাবে সপ্তমী, অষ্টমী, সন্ধি, নবমী ও দশমী পূজার মধ্য দিয়ে শারদীয় দূর্গোৎসবের সমাপ্তি ঘটবে। ভক্তরা মায়ের চরণে অঞ্জলী দিয়ে নিজের, পরিবারের ও দেশের সকলের মঙ্গল কামনা করবেন দেবী দূর্গার কাছে। দেবী দূর্গার আগমনে দুষ্টের দমন আর সার্বজনীন কল্যাণ সাধিত হবে এমনটাই বিশ্বাস করেন সনাতন ধর্মালম্বীরা। এদিকে, দেবি দুর্গার আগমন কে কেন্দ্র করে উৎসবের আমেজ বিরাজ করছে সনাতন ধর্মালম্বীদের মধ্যে। শহরের জেলে পাড়া দূর্গা মন্দিরে বন্ধুদের সাথে পুজা দেখতে এসেছেন শিক্ষার্থী মিথিলা ঘোষ, তন্নী সরকার । তারা জানান, পরিবার পরিজনদের সাথে বিভিন্ন মন্ডবে ঘুরবো। আর মায়ের কাছে প্রার্থনা সারা বছর যেন আমরা ভাল ভাবে কাটাতে পারি।

পঞ্জিকা মতে এবার দেবি দূর্গার আগমন ঘটবে ঘোটকে আর যাবেন দোলায় চড়ে। জেলে পাড়া দূর্গা মন্দিরের পুরোহিত জয়ন্ত গোস্বামী বলেন, মহা পঞ্চমি পুজার মধ্যে দিয়ে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। সোমবার সকালে দেবির ষষ্ঠি পুজা শেষ হয়। এছাড়া সন্ধ্যায় দেবিদূর্গার আমন্ত্রণ এবং অধিবাসের মধ্যে দিয়ে দেবি আসনে অধিষ্ঠিত হবেন।

জেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি উমা চৌধুরি জলি বলেন, দুর্গোৎসবকে সুষ্ঠ এবং শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন করার জন্য সকল প্রস্তুতি গ্রহন করা হয়েছে। নির্বিঘেœ পুজা সম্পন্ন করতে প্রশাসনের পাশাপাশি মন্দির কমিটি তাদের নিজস্ব স্বেচ্ছাসেবক নিয়োজিত করেছে। কোন রকম অপ্রীতিকর ঘটনা ছাড়াই দুর্গোৎসব সমাপ্তির আশা আয়োজকদের।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!