| | বুধবার, ৩রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯শে মুহাররম, ১৪৪১ হিজরী |

সৌদিতে সম্মেলন বর্জন করতে পারে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

প্রকাশিতঃ ১:৪২ অপরাহ্ণ | অক্টোবর ১৪, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক সৌদি সাংবাদিক জামাল খাসোগি নিখোঁজের ঘটনায় সৌদি আরবে অনুষ্ঠেয় গুরুত্বপূর্ণ একটি আন্তর্জাতিক সম্মেলন বর্জন করার বিষয়টি বিবেচনা করছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।কূটনৈতিক সূত্রে বিবিসি এমন তথ্য জানতে পেরেছে বলে রোববার সকালে ব্রিটিশ সংবাদ মাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়েছে।

সৌদি সরকারের কট্টর সমালোচক জামাল খাসোগি গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের একটি কনস্যুলেটে ঢোকার পর থেকে নিখোঁজ রয়েছেন।জামাল খাসোগিকে কনস্যুলেটের ভেতরে সৌদি আরবের এজেন্টদের মাধ্যমে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে তুরস্ক। তবে এই দাবিকে ‘মিথ্যা’ বলে নাকচ করে দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।এ বিষয়ে এক প্রতিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, খাসোগির ঘটনায় দায়ী হলে সৌদি আরবকে তিনি ‘শাস্তি’ দেবেন।

এদিকে খাসোগির ভাগ্যে কী ঘটেছে তা নিয়ে উদ্বেগের প্রেক্ষাপটে বেশ কয়েকটি বড় ব্যবসায়ী ও মিডিয়া গ্রুপ চলতি মাসে রিয়াদে অনুষ্ঠেয় বিনিয়োগ সম্মেলনে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আর এখন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের শীর্ষ সরকারি কর্মকর্তারাও সৌদি আরবে অনুষ্ঠেয় আন্তর্জাতিক সম্মেলনে যোগ না দেওয়া বিষয়টি বিবেচনা করছে।

কূটনৈতিক সূত্রে বিবিসি জানতে পেরেছে, সৌদি আরবে দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের আয়োজনে অনুষ্ঠেয় আন্তর্জাতিক এক সম্মেলনে মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন ম্যানুশিন ও যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য-বিষয়ক মন্ত্রী লিয়াম ফক্স অংশগ্রহণ না-ও করতে পারেন।যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের এক মুখপাত্র জানান, সম্মেলনে যোগদানের জন্য ড. ফক্সের সূচি এখনও চূড়ান্ত হয়নি।

এদিক সৌদি আরবের এজেন্টদের মাধ্যমে খাসোগিকে হত্যার বিষয়টি নিশ্চিত হলে সেক্ষেত্রে নিন্দা জানিয়ে যৌথ বিবৃতি দেওয়ার বিষয়টি নিয়েও যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় কূটনীতিকদের মধ্যে আলোচনা হয়েছে।

যদিও খাসোগির হবু স্ত্রী হাতিস সেনজিগ বলেছেন, খাসোগিকে যদি হত্যাই করা হয়ে থাকে সেক্ষেত্রে শুধুমাত্র নিন্দা জ্ঞাপনই যথেষ্ট নয়। নিউইয়র্ক টাইমসে এ বিষয়ে তিনি লিখেছেন, ‘আমরা যদি ইতিমধ্যে জামালকে হারিয়ে থাকি সেক্ষেত্রে কেবল নিন্দা জ্ঞাপনই যথেষ্ট নয়। যারা তাকে আমাদের কাছ থেকে কেড়ে নিল, তাদের রাজনৈতিক অবস্থান যাই হোক না কেন, তাদের জবাবদিহিতা এবং আইন অনুযায়ী সর্বোচ্চ সাজা নিশ্চিত করতে হবে।’

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares