| | মঙ্গলবার, ৯ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪শে মুহাররম, ১৪৪১ হিজরী |

জীবননগরে মন্দিরে মন্দিরে চলছে শারদীয় দূর্গা উৎসবের প্রস্তুতি

প্রকাশিতঃ ১০:২৭ অপরাহ্ণ | সেপ্টেম্বর ২৭, ২০১৮

জীবননগর (চুয়াডাঙ্গা) প্রতিনিধি ; জীবননগর উপজেলার পূজা মন্দিরগুলোতে চলছে দূর্গা পূজার প্রস্তুতি।দূর্গা পূজা হচ্ছে দেবী দূর্গাকে কেন্দ্র করে প্রচলিত উৎসব। দূর্গা পূজা সমস্ত হিন্দু সমাজেই প্রচলিত তবে বাঙ্গালি হিন্দু সমাজে এটি একটি বিশেষ ধর্মীয় অনুষ্ঠান। শরৎকালের শুক্লপক্ষ দূর্গা পূজা করা হয়। আশ্বিন মাসে দূর্গা পূজা শারদীয় দূর্গা উৎসব নামেই পরিচিত। ত্রেতাযুগে যখন রাবন শ্রী রাম চন্দ্রের স্ত্রী সীতা দেবীকে হরন করে নিয়ে যায় তখন শ্রী রাম চন্দ্র রাবনকে পরাজিত করতে দেবী দূর্গাকে অসময়ে পূজা করে বা অকাল বোধন করে তখন থেকেই শরৎকালের শুক্লপক্ষে দূর্গা পূজা হয়ে আসছে। আশ্বিন মাসে মহালয়া থেকেই দেবীর আহ্বানবাণী ঘন্টা বেজে যায়। সাধারনত ৬ষ্ঠী থেকে ১০মী আনুষ্টানিক ভাবে পুজা হয়ে থাকে।

তথ্যানুসারে দেখা গেছে,  এই বছর জীবননগর উপজেলার ৮টি ইউনিয়নে ২৬টি পূজা মন্দিরে দূর্গা পূজা অনুষ্ঠিত হবে।ইতিমধ্যে মৃৎশিল্পীরা খড় মাটি দিয়ে তাদের নিদারুণ কারুকার্য দিয়ে দেবীকে সাজাতে ব্যস্ত সময় অতিবাহিত করছে।
সরেজমিনে দেখা গেছে জীবননগর পৌর এলাকার শ্রী শ্রী সার্বজনীন দূর্গা মন্দির,শ্রী শ্রী সার্বজনীন সিদ্ধেশ্বরী কালী মন্দির সহ বেশ কিছু মন্দিরে দেখা গেছে দেবীকে সাজাতে ব্যস্ত মৃৎশিল্পীরা। ভাস্কর সুজিতের সাথে কথা বলে জানা গেছে অন্যান্য বছরের তুলনায় এ বছর তারা অনেক বেশি কাজ পেয়েছে।যার ফলে দ্রুত কাজ শেষ করার জন্য চেষ্টা করছে।তাছাড়া জিনিসপত্রের দাম অনুসারে এ বছর তারা পারিশ্রমিকটাও ভাল পাচ্ছে।
জীবননগর হিন্দু বৌদ্ধ ঐক্য পরিষদের সাধারন সম্পাদক সাগর কুমার জানান, এই বছর জীবননগর উপজেলাসহ ৮টি ইউনিয়নে ২৬ টি পূজা মন্দিরে পূজা অনুষ্ঠিত হয়।দেবী দূর্গাকে গহনাসহ নানান প্রসাধনীতে সাজানোর ব্যবস্থা করা হচ্ছে।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares